মেডিকেল ভর্তি পরীক্ষা প্রতি আসনের বিপরীতে লড়বেন ১২ শিক্ষার্থী

২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ১২ দশমিক ৫ জন লড়বে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

আজ বৃহস্পতিবার দুপুর ২টায় সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষাবিষয়ক এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

জাহিদ মালিক বলেন, সারা দেশে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে শুক্রবার (১০ মার্চ) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর মোট আবেদনকারীর সংখ্যা এক লাখ ৩৯ হাজার ২১৭ জন।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, শিক্ষার্থীদের প্রতি অনুরোধ পরীক্ষা সংক্রান্ত, কোনো ধরনের গুজবে কান দেওয়া যাবে না। পরীক্ষার হলে কোনো ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। কান উন্মুক্ত করে পরীক্ষা হলে প্রবেশ করতে হবে।

মন্ত্রী জানান, এ বছর মেধা কোটায় তিন হাজার ৩৮৪ জন, জেলা কোটায় ৮৪৬ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীর ৩৩ জনকে নির্বাচন করা হবে। এ ছাড়া ৭১টি মেডিকেল কলেজের ছয় হাজার ৭৭২টি আসনের বিপরীতে ৩৩ হাজার ৮৬০ জন মেধা ও পছন্দের ভিত্তিতে ভর্তিযোগ্য বলে বিবেচিত হবে।

তিনি জানান, এক লাখ ৩৯ হাজার ২১৭ জন আবেদনকারীর মধ্যে ছেলে ৬৪ হাজার ২৬৪ জন, মেয়ে ৭৪ হাজার ৯৫৩ জন। সরকারি প্রতিটি আসনের জন্য পরীক্ষার্থী ৩২ জন। সরকারি ও বেসরকারি প্রতিটি আসনের বিপরীতে পরীক্ষার্থী ১২ দশমিক ৫ জন। সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা চার হাজার ৩৫৯ জন। বেসরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৬ হাজার ৭৭২টি

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোহাম্মদ আনোয়ার হোসেন, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক ডা. টিটো মিয়া প্রমুখ।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.