ভিসা ছাড়া ৪২ দেশে যেতে পারবে বাংলাদেশের পাসপোর্টধারীরা

বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকরা বিনা ভিসায় ভ্রমণ করতে পারেন। এ ক্ষেত্রে কোনো দেশ অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিকভাবে শক্তিশালী হলে সে দেশের নাগরিকরা সর্বোচ্চ দেশে বিনা ভিসায় ভ্রমণ করতে পারেন। ২০২৪ সালের প্রথম প্রান্তিকে বিশ্বের পাসপোর্টগুলোর অবস্থানের র‍্যাঙ্কিং প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স।

শক্তিশালী পাসপোর্টের দিক থেকে প্রথমে আছে ইউরোপ ও এশিয়ার ছয়টি দেশ—ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন। এসব দেশের নাগরিকেরা ১৯৪টি দেশ ও অঞ্চলে বিনা ভিসায় ভ্রমণ করতে পারবেন। তালিকায় বাংলাদেশের অবস্থান অপরিবর্তিত রয়েছে, অর্থাৎ ৯৭তম। বিশ্বে ভিসামুক্ত চলাচল স্বাধীনতার ওপর গবেষণা করে এ সূচক প্রকাশ করে তারা।

এ সূচকের তথ্য বলছে, বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা এখন ভিসা ছাড়া বিশ্বের ৪২টি দেশ ভ্রমণ করতে পারেন। গত বছর সংখ্যাটি ছিল ৪০। নতুন র‍্যাঙ্কিংয়ে যুক্ত হয়েছে আরও দুটি নাম, আফ্রিকার কেনিয়া ও ওশেনিয়ার কিরিবাতি।

ভিসা ছাড়া বাংলাদেশিদের ভ্রমণের এই তালিকায় আছে এশিয়ার ছয়টি দেশ। এ ছাড়া আছে দক্ষিণ আমেরিকার একটি, আফ্রিকার ১৬টি, ক্যারিবীয় ১১টি ও ওশেনিয়ার ৮টি দেশ ও অঞ্চল। এর মধ্যে কিছু দেশ ও অঞ্চলে (এক তারকাচিহ্নিত) অন অ্যারাইভাল বা বিমানবন্দরে নামার পর ভিসার সুবিধা পান বাংলাদেশিরা। শ্রীলঙ্কা ও কেনিয়ার ক্ষেত্রে নিতে হবে ই-ভিসা।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.