কনকর্ডের প্রতিধ্বনি, আমেরিকান বিমান চালনা স্টার্টআপ বুম থেকে সুপারসনিক প্লেন কিনছে

আমেরিকান এয়ারলাইন্স ঘোষণা করেছে যে এটি বুম সুপারসনিক থেকে 20 টি বিমানের একটি বহর কিনবে, একটি স্টার্টআপ বিল্ডিং বিমান যা শব্দের গতির চেয়ে দ্রুত ভ্রমণ করতে পারে। গত বছর ইউনাইটেড এয়ারলাইন্স ঘোষণা করার পর এই আদেশ আসে যে এটি কোম্পানির 15টি ওভারচার প্লেন কিনবে। এই দশকের শেষ পর্যন্ত যাত্রীবাহী ফ্লাইট প্রত্যাশিত নয়, তবে সবকিছু পরিকল্পনা অনুযায়ী চললে, বাণিজ্যিক সুপারসনিক ফ্লাইট কনকর্ডের বয়সের পর প্রথমবারের মতো ফিরে আসতে পারে।

বুম বলেছে যে এর প্লেনগুলি একটি সাধারণ ফ্লাইটের চেয়ে দ্বিগুণ গতিতে যাওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। নিউয়ার্ক থেকে লন্ডনে কাউকে আনার জন্য এটি যথেষ্ট দ্রুত হবে মাত্র সাড়ে তিন ঘন্টা, এবং লস এঞ্জেলেস থেকে হনলুলু মাত্র তিন ঘন্টায়। এই ফ্লাইটের মধ্যে প্রথমটি 2026 সালের জন্য নির্ধারিত হয়েছে, এবং কোম্পানিটি 2029 সালের মধ্যে যাত্রী বহন শুরু করার পরিকল্পনা করেছে। যদি সবকিছু ঠিক হয়, তাহলে ইউনাইটেডের কাছে স্টার্টআপ থেকে কমপক্ষে 35টি আরও প্লেন কেনার বিকল্প রয়েছে; আমেরিকানদের আরও 40টি কেনার বিকল্প রয়েছে।

কিন্তু আরেকটি মোচড় আছে. বুম এই ফ্লাইটগুলিকে পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণ করতে চায়, এই প্রতিশ্রুতি দিয়ে যে এই প্লেনগুলি “প্রথম দিন থেকে নেট-জিরো কার্বন” হবে এবং সম্পূর্ণরূপে টেকসই বিমান জ্বালানির উপর নির্ভর করবে, যা বর্জ্য বা জৈব উত্স থেকে পুনর্ব্যবহৃত হয়।

ইউনাইটেড এবং আমেরিকার সাথে বুমের চুক্তি উচ্চ হিসাবে আসে ক্রমবর্ধমান পরীক্ষা-নিরীক্ষার মুখোমুখি উড়ন্ত পরিবেশগত খরচ. আন্দোলন আরও কঠোরভাবে নিয়ন্ত্রণ করুন বিমানের নির্গমন এখন বিশ্বব্যাপী, এবং এয়ারলাইনগুলি পরিবেশের উপর তাদের প্রভাব কমাতে ক্রমবর্ধমানভাবে পরিকল্পনার বিজ্ঞাপন দিয়েছে৷ গ্রেটা থানবার্গের মতো অ্যাক্টিভিস্টরা মানুষের উড়ান ছেড়ে দেওয়া উচিত যে ধারণা ঠেলাঠেলি করা হয়েছে সম্পূর্ণরূপে এবং এয়ারলাইন শিল্প বর্তমানে গ্রীষ্মকালীন ভ্রমণ, বাতিলকরণ এবং ফ্লাইট বিলম্বের কারণে প্লাবিত হয়েছে।

আমেরিকান পাইলট ইউনিয়নের মুখপাত্র ডেনিস তাজের, “আজকের অপারেশনে বিনিয়োগ করাই ম্যানেজমেন্টের একমাত্র ফোকাস হওয়া উচিত,” অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন. “যদি এই এয়ারলাইন এবং এর পাইলটদের পরিচালনার সময়সূচীতে কোনও পরিবর্তন না হয় তবে এটি কেবল সুপারসনিক বাতিল হবে।”

সুপারসনিক ফ্লাইটের ধারণাটি আকর্ষণীয় কারণ এটি অত্যন্ত দ্রুত এবং ট্রান্সসাসনিক ফ্লাইট থেকে কয়েক ঘন্টা বন্ধ করে দেবে। এটি উল্লেখ করার মতো নয় যে শব্দের গতির চেয়ে দ্রুত ভ্রমণ করা বেশ দুর্দান্ত হবে।

কিন্তু কনকর্ড হিসাবে, বিশ্বের প্রথম এবং শেষ সুপারসনিক বাণিজ্যিক যাত্রীবাহী জেট, বছর আগে দেখা গেছে, একটি পরিবেশ বান্ধব সুপারসনিক ফ্লাইটের সম্ভাবনা শুধুমাত্র একটি উচ্চাভিলাষী (এবং সম্ভাব্য অসম্ভব) লক্ষ্য নয়। এটি এমন একটি যা নিয়ন্ত্রক বাধা থেকে শব্দ দূষণের সমাধান পর্যন্ত নিজস্ব চ্যালেঞ্জগুলির সাথে আসে৷ জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বেগের মধ্যে সুপারসনিক ফ্লাইট অর্থনৈতিকভাবে সম্ভবপর করা একটি কঠিন কীর্তি. কিছু বিশেষজ্ঞ বলেছেন যে সবুজ সুপারসনিক ফ্লাইটের ধারণাটি প্রায় স্ববিরোধী। কনকর্ড, তারা মনে করে, নির্গমনের ক্ষেত্রে বেশ ভয়ঙ্কর ছিল।

“কনকর্ডের একটি বড় সমস্যা ছিল এটি পরিবেশের জন্য খুব খারাপ বলে মনে করা হত,” জ্যানেট বেডনারেক, একটি ডেটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড যিনি বিমান চলাচলের ইতিহাস অধ্যয়ন করেন, গত বছর রিকোডকে বলেছিলেন। “এটি প্রচুর জ্বালানি পোড়ায়, তবে এটি বায়ুমণ্ডলের উপরের স্তরেও দূষিত করে।”

সুপারসনিক যাত্রীবাহী বিমানের ইতিহাস আসলে কয়েক দশক আগের। ব্রিটিশ এয়ারওয়েজ এবং এয়ার ফ্রান্স দ্বারা পরিচালিত, কনকর্ড শব্দের দ্বিগুণ গতিতে উড়তে সক্ষম ছিল: মাক 2.01. জেটটি বিখ্যাতভাবে ফিল কলিন্সকে সাহায্য করেছিল লন্ডন এবং ফিলাডেলফিয়া (নিউ ইয়র্কের মাধ্যমে) কনসার্টগুলি সম্পাদন করুন একই দিনে কিন্তু এর চিত্তাকর্ষক গতি সত্ত্বেও, কনকর্ডের বড় সমস্যা ছিল। সুপারসনিক ফ্লাইটের জন্য প্রচুর পরিমাণে জেট ফুয়েল প্রয়োজন, এবং ইঞ্জিনগুলিও তাই কুখ্যাতভাবে জোরে কেবিনের ভিতরে। ফ্লাইটগুলি ঐতিহাসিকভাবে অত্যন্ত ব্যয়বহুল: কনকর্ডে একটি রাউন্ড ট্রিপের টিকিট জন্য সাড়ে তিন ঘণ্টার ফ্লাইট নিউইয়র্ক এবং লন্ডনের মধ্যে প্রায় খরচ হতে পারে $10,000. 2000 সালে একটি দুর্ঘটনার পর 100 জনেরও বেশি লোককে হত্যা করেছে এবং ক্রমশ অনতিক্রম্য অর্থনৈতিক সমস্যাবলীকনকর্ডের চূড়ান্ত বাণিজ্যিক ফ্লাইট ছিল 2003 সালে।

সাম্প্রতিক বছরগুলিতে, সুপারসনিক ফ্লাইট আবার ঘটানোর জন্য বেশ কয়েকটি স্টার্টআপ কাজ করছে। সর্বাগ্রে বুম, যা ইতিমধ্যে অন্তত আছে অর্থায়নে $270 মিলিয়নবিমান বাহিনীর সাথে একটি চুক্তি, একটি প্রোটোটাইপ জেটএবং জন্য পরিকল্পনা উত্তর ক্যারোলিনা একটি উত্পাদন সুবিধা. আটলান্টা ভিত্তিক হারমিউস অন্যান্য ভার্জিন গ্যালাকটিক সুপারসনিক জেটের জন্য তাদের নিজস্ব ডিজাইন তৈরি করছে। 2021 সালে, সুপারসনিক প্লেন তৈরির চেষ্টা করছে এমন একটি নেতৃস্থানীয় সংস্থা, Aerion Supersonic, ঘোষণা করেছে যে এটি বন্ধ হয়ে যাবে, একটি “বিশালভাবে চ্যালেঞ্জিং“অর্থনীতি যা তার প্রথম জেটের উৎপাদন বিলম্বিত করবে।

সমাধানের কাজও বাড়ছে সোনিক বুম, চমকপ্রদ শব্দ সুপারসনিক বিমান উৎপন্ন করে যখন তারা শব্দ বাধা ভেঙে দেয়। নাসা লকহিড মার্টিনের সাথে একটি সুপারসনিক গবেষণা বিমানে কাজ করছে এবং সংস্থাটি 2016 সালে ভক্সকে বলেছিল যে “শান্ত সুপারসনিক বিমান” সম্ভব হতে পারে, সম্ভাব্যভাবে এই উচ্চ-গতির ফ্লাইটের জন্য একটি বড় বাধা সমাধান করা। ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) 2021 সালের জানুয়ারিতে সুপারসনিক বিমান পরীক্ষার জন্য চূড়ান্ত নিয়ম ঘোষণা করেছিল, একটি কাঠামো তৈরি করা এই স্টার্টআপগুলি যাতে ফ্লাইট পরীক্ষার সাথে এগিয়ে যায়।
পরিবেশগত প্রভাব কমাতে, বুম প্লেন ব্যবহার করবে টেকসই বিমান জ্বালানি; ইউনাইটেড হয় কথিত “সেলুলোসিক ফিডস্টক” এবং “পৌরসভা কঠিন বর্জ্য” থেকে তৈরি জ্বালানীতে বিনিয়োগ করা। তবে এর সীমিত সরবরাহ অন্যান্য প্লেনে আরও ভাল ব্যবহার করা যেতে পারে। অনুসন্ধানের মতে যে সুপারসনিক প্লেনগুলির জন্য একটি সাধারণ বিমান ভ্রমণের তুলনায় যাত্রী প্রতি বহুগুণ বেশি জ্বালানীর প্রয়োজন হবে ড্যান রাদারফোর্ডক্লিন ট্রান্সপোর্টেশন এর এভিয়েশন প্রোগ্রামের আন্তর্জাতিক কাউন্সিলের পরিচালক।

“আমেরিকান চায় আপনি বিশ্বাস করুন যে এটি সুপার অদক্ষ প্লেনের জন্য সত্যিই ব্যয়বহুল জ্বালানী চিহ্নিত করতে চলেছে,” রাদারফোর্ড রিকোডকে বলেছেন। “সম্ভবত, তারা কেবলমাত্র সস্তার জীবাশ্ম জ্বালানী পোড়াবে যা তারা পেতে পারে।”

বুমের একজন মুখপাত্র পূর্বে রিকোডকে বলেছিলেন যে এটি অন্যান্য বিমানের জন্য উপলব্ধ টেকসই জেট জ্বালানী সরবরাহের প্রতি বিরূপ প্রভাব এড়াতে ইউনাইটেডের সাথে কাজ করছে।

সামনে আরও কিছু চ্যালেঞ্জ রয়েছে যা বুমের, আমেরিকান এবং ইউনাইটেডের লক্ষ্যকে প্রশ্নবিদ্ধ করে তোলে। একটি জিনিসের জন্য, এটি স্পষ্ট নয় যে কয়েক ঘন্টা বাঁচানোর জন্য আরও কত যাত্রী দিতে ইচ্ছুক হবে। যদিও কোম্পানিগুলো বলেনি যে তার সুপারসনিক জেটের টিকিটের দাম শেষ পর্যন্ত কত হবে, তারা সম্ভবত একটি সাধারণ অর্থনীতির আসনের চেয়ে বেশি ব্যয়বহুল হবে (ডেল্টা সিইও সন্দেহ প্রকাশ করেছেন যে এই প্লেনগুলি হতে পারে “একটি নির্ভরযোগ্য রিটার্ন তৈরি করুন”) এছাড়াও সোনিক বুম চ্যালেঞ্জ এবং বিমানবন্দরের চারপাশে শব্দ দূষণের সম্ভাবনা রয়েছে। এবং তারপরে সত্য যে বুম এখনও তার ইঞ্জিনে কাজ করছে, যদিও এটি রোলস রয়েসের সাথে সহযোগিতা একটি নকশা।

বুমের XB-1 সুপারসনিক ডেমোনস্ট্রেটর বিমানটি কলোরাডোর ডেনভারে বুম সদর দপ্তরে কোম্পানির হ্যাঙ্গারে বসে আছে।বুম প্রযুক্তির জন্য টম কুপার/গেটি ইমেজ

অন্যরা আরও আশাবাদী, বলছেন যে প্রযুক্তির উন্নতি যা কনকর্ডের যুগে বিদ্যমান ছিল না তা সুপারসনিক ফ্লাইটকে সফল করে তুলতে পারে, যদিও আগের দশকগুলিতে দুর্বল হয়ে পড়েছে।

ব্লুমবার্গের “সুপারসোনিক্স বড় শহরগুলিকে আগে যেমন সংযোগ করতে পারে, বিশ্বব্যাপী ব্যবসায়িক নেটওয়ার্কগুলিকে ব্যাপকভাবে প্রসারিত করতে পারে, আমেরিকান প্রতিযোগিতার ক্ষমতা বাড়াতে পারে এবং এমন একটি শিল্পকে সজীব করতে পারে যা কয়েক দশক ধরে স্থবির হয়ে আছে,” ব্লুমবার্গের সম্পাদকীয় বোর্ড মার্চ মাসে লিখেছেন 2021-এর। “রাস্তার নিচে, জনসাধারণের জন্য অতিদ্রুত ভ্রমণ অসম্ভব নয়।”

পরিবেশের উপর প্রভাব, সম্পাদকীয় বোর্ড যোগ করেছে, অধ্যয়ন করা প্রয়োজন, এবং সুপারসনিক ফ্লাইটগুলি কার্বন অফসেট সম্পর্কে আন্তর্জাতিক নিয়মগুলি পূরণ করা উচিত – যা বিতর্কিত, যেমন ভক্সের ব্যাখ্যা দিয়েছেন উমায়ের ইরফান.

এয়ারলাইন ইতিহাসবিদ বেদনারেক এর মতে, ফ্লাইটের ভবিষ্যৎ গতি বা আকারের উপর নয়, শক্তি সাশ্রয়ী এবং পরিবেশের জন্য কম ক্ষতিকারক হওয়ার দিকে মনোনিবেশ করা দরকার।

“যদি তারা এটা করে – ঈশ্বর তাদের আশীর্বাদ করুন – তারা সত্যিই কিছু সম্পন্ন করেছে,” বেডনারেক বলেছিলেন। “এটি কিছু উদযাপনমূলক বিজ্ঞাপনের চেয়ে অনেক বেশি চ্যালেঞ্জিং প্রমাণিত হতে চলেছে যা এখনই আসছে বলে মনে হচ্ছে।”

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.