এয়ার ইন্ডিয়া নতুন নির্দেশ জারি করল, পাকা চুলে চাকরি যাবে কর্মীদের

এবার কর্মীদের জন্য নতুন নিয়ম-নির্দেশনা দিল ভারতের এয়ার ইন্ডিয়া এয়ারলাইন্স।

সংস্থাটির নির্দেশ, কর্মীদের মাথায় সাদা চুল যেনো দেখা না যায়। মাথায় পাকা চুল দেখা গেলে চাকরি থেকে বরখাস্ত করা হবে। যদি কারও মাথায় পাকা চুল থাকে, তবে তাকে নিয়মিত রং করে ঢেকে রাখতে হবে। এ ক্ষেত্রে কালো বা বার্গেন্ডি বাদে অন্য কোনো রং ব্যবহার করা যাবে না। এমনকি,হেনা বা মেহেদি ব্যবহারের ক্ষেত্রে নিষেধ করা হয়েছে। চুলে চলবে না কোনো রকম হাইলাইট। পুরুষ-নারী নির্বিশেষে প্রতিটি কর্মীর উদ্দেশে এমনই নিয়ম জারি করেছে সংস্থাটি।

ওই নির্দেশনায় পুরুষদের ক্ষেত্রে আরও বলা হয়েছে, যদিও কারও মাথায় চুল কম থাকে, সে ক্ষেত্রে সব সময় মাথা চেঁছে রাখতে হবে। সঙ্গে রাখতে হবে দাড়ি কাটার সব রকম যন্ত্রপাতি। গালে দাড়ির আভা দেখা গেলেই তৎক্ষণাৎ তা কেটে ফেলতে হবে।

পুরুষরা আঙুলে শুধুমাত্র বিয়ের আংটি ধারণ করতে পারবেন। শুধুমাত্র পঞ্জাবি সম্প্রদায়ের পুরুষেরা হাতে পরতে পারবেন বালা। তবে তা হতে হবে স্টিলের, রুপালি বা সোনালি রঙের। তাতে কোনো আঁকিবুকি থাকবে না।

নারীরা গহনা হিসেবে ধারণ করতে পারবেন নকশা ছাড়া সাধারণ স্বর্ণের আংটি এবং হিরে বসানো ছোট কানের দুল। মুক্তার গহনা ব্যবহার করা যাবে না। পোশাকের ক্ষেত্রে পুরোনো নিয়মই বহাল থাকছে। তবে প্রসাধনীর ক্ষেত্রে নেলপলিস এবং লিপস্টিকের রং যেন আলাদা না হয়, সেই দিকে খেয়াল রাখতে বলা হয়েছে। যেসব নারী কর্মীর নখ একেবারে ছোট, তাদের গায়ের রঙের সঙ্গে ম্যাচিং প্রসাধনী ব্যবহার করতে বলা হয়েছে।

প্রসঙ্গত, আগে ভারতের কেন্দ্রীয় সরকারের অধীনে ছিল এয়ার ইন্ডিয়া। ২০১৭ সাল থেকেই সরকার ঘোষণা করে যে তারা এয়ার ইন্ডিয়া বিক্রি করে দেবে। ২০২১ সালের অক্টোবরে টাটা গোষ্ঠীর ‘ট্যালেস প্রাইভেট লিমিটেড’ কিনে নেয় এ এয়ার পরিষেবা। তারপর থেকেই নানা বদল আসে সংস্থায়।

সরকারি আমলে এয়ার ইন্ডিয়ার সেবিকাদের খুব বেশি চেহারা বা সাজপোশাক নিয়ে ভাবতে হতো না। বাকি এয়ারলাইন্সগুলোর তুলনায় এয়ার ইন্ডিয়ার সেবিকাদের গড় বয়সও ছিল অনেকটা বেশি। তবে মালিকানা বদল হতেই নিয়মে বদল আনতে শুরু করেছে সংস্থাটি।

সূএ: আনন্দবাজার পত্রিকা

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.