আজ ঢাকা আসছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী

দুই দিনের সফরে আজ ঢাকায় আসছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাওরো ভিয়েরা। এই প্রথম ব্রাজিলের মন্ত্রী পর্যায়ের কেউ বাংলাদেশ সফরে আসছেন। এ সফরের মধ্য দিয়ে শুধু দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন নয়, দক্ষিণ আমেরিকায় বাণিজ্যের নতুন দ্বার উন্মোচন হবে বলে আশা করছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

বিশ্ব অর্থনীতিতে নবম শক্তি দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। গত বছর বাংলাদেশ-ব্রাজিল বাণিজ্য দুই দশমিক তিন বিলিয়ন ডলারে পৌঁছে। দেশটি থেকে চিনি, ভোজ্যতেল ও গমসহ নিত্যপণ্যের পাশাপাশি বিপুল তুলা আমদানি করে বাংলাদেশ।

ব্রাজিলে তৈরি পোশাক, পাট ও ওষুধের বাজার ধরতে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তিতে এবার আগ্রহী ঢাকা। পররাষ্ট্র সচিব জানান, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাওরো ভিয়েরার ঢাকা সফরে এ বিষয়ে আশানুরূপ অগ্রগতি হতে পারে।

এ সফরে দুই দেশের মধ্যে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সম্ভাব্য চুক্তিটি হবে কারিগরি সহযোগিতার বিষয়ে। আর সমঝোতা স্মারকগুলো ক্রীড়া, কৃষি ও প্রতিরক্ষা খাতে সহযোগিতার বিষয়ে হবে। তবে ঢাকা-ব্রাসিলিয়া কোনো প্রতিরক্ষা সমঝোতা হচ্ছে না।

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। দুই দেশের মধ্যে বাণিজ্য যোগাযোগ আরও নিবিড় করতে ব্রাজিলের ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.