ভারতে বিমান যাত্রায় সুখবর! প্লেনের ভাড়া থেকে বাদ পড়ল ৭টি ‘চার্জ’

বিমানের টিকিট কাটার সময় যাত্রীদের অনেক চার্জ বাধ্যতামূলক দিতে হয়। তবে এখন থেকে ৭টি চার্জ আর দিতে হবে না।

বিমানের টিকিট বিক্রির সময়ে ‘অপ্ট ইন’ পদ্ধতিতে ভাড়া নিতে হবে বিমান কর্তৃপক্ষকে। টিকিটে থেকে আলাদা করতে হবে- পছন্দের আসন, খাবার, এয়ারলাইন্স লাউঞ্জের ভাড়া, চেক-ইন ব্যাগেজ ফি, খেলাধুলোর সামগ্রীর চার্জ, বাদ্যযন্ত্রের চার্জ ও ব্যাগে মূল্যবান জিনিস থাকার চার্জ।

এই ৭টি জিনিসের ভাড়া যদি বিমানের টিকিটের থেকে আলাদা করে দেওয়া হয়, তাহলে বিমানের ভাড়া অনেক কমে যাবে। যাত্রীরা সে সেবাগুলো নিবেন শুধুমাত্র সেই পরিসেবার জন্য চার্জ দিতে হবে।

নিজেদের সার্কুলারে ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন ভারত (ডিজিসিএ) জানিয়েছে, বিমান কর্তৃপক্ষ কিছু পরিষেবা দেওয়ার নাম করে টিকিট কাটার সময়ই যাত্রীদের কাছ থেকে বাড়তি টাকা নেয়। এমন অনেক খাতে টাকা কেটে নেওয়া হয় যা, যাত্রীদের কোনও প্রয়োজন নেই। ফলে এগুলো টিকিটের দাম থেকে পৃথক করা হয়েছে।

ডিজিসিএর বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, যাত্রীকে সব তথ্য স্পষ্টভাবে দিতে হবে। যাতে তিনি তার পছন্দ অনুযায়ী সুযোগ-সুবিধা বেছে নিতে পারেন। ভুল করেও যাত্রীকে যাতে অতিরিক্ত চার্জ দিতে না হয়। সকল বিভ্রান্তি দূর করার দায়িত্ব বিমান কর্তৃপক্ষের। কোন খাতে কত টাকা নেওয়া হচ্ছে, তা টিকিটের উপর স্পষ্ট করে লিখে দিতে হবে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.