যুক্তরাজ্যে ৩০০ বছরের মধ্যে ভয়াবহ মন্দা, লাখ লাখ অভিবাসী বিদায় নিচ্ছে

যুক্তরাজ্য বৈশ্বিক করোনাভাইরাসের হানায় তছনছ। এখন পর্যন্ত করোনা মহামারিতে সেখানে ৮৬ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন, শঙ্কায় পড়েছে লাখ লাখ মানুষের জীবিকা।

গত বৃহস্পতিবার ব্রিটিশ থিংক ট্যাঙ্ক স্ট্যাটিসটিকস সেন্টার অব এক্সিলেন্স জানিয়েছে, ২০১৯ সালের জুন থেকে গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত ১৩ লাখেরও বেশি বিদেশি যুক্তরাজ্য ছেড়েছেন। এর মধ্যে সবচেয়ে বেশি অভিবাসী বিদায় নিয়েছেন লন্ডন থেকে। ওই ১৪ মাসে প্রায় সাত লাখ অভিবাসী ব্রিটিশ রাজধানী ছেড়ে গেছেন। গত ৩০০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ মন্দায় পড়তে হয়েছে দেশটিকে।

সাম্প্রতিক এক জরিপে উঠে এসেছে। যুক্তরাজ্য থেকে অভিবাসীদের বিদায় নেয়ার এই স্রোত এতটাই তীব্র যে, ধারণা করা হচ্ছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটাই ব্রিটিশদের সবচেয়ে বেশি জনসংখ্যা কমার ঘটনা।

যুক্তরাজ্যের শ্রম বিভাগের পরিসংখ্যানের ভিত্তিতে এই জরিপ চালিয়েছে স্ট্যাটিসটিকস সেন্টার অব এক্সিলেন্স।

তাদের প্রতিবেদনে বলা হয়েছে, ‘মনে হচ্ছে, মহামারির সময় চাকরি হারানোর বোঝা বিদেশী কর্মীদের ওপরই বেশি পড়েছে এবং এটি বেকারত্বের বদলে উল্টো অভিবাসন হিসেবে আত্মপ্রকাশ করেছে।’

যুক্তরাজ্যে হঠাৎ করে বিপুল সংখ্যক অভিবাসী কমে যাওয়া গভীর প্রভাব ফেলতে পারে বলে সতর্ক করেছে স্ট্যাটিসটিকস সেন্টার অব এক্সিলেন্স।

সূত্র: আল জাজিরা

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.