৫০ বছরে বাংলাদেশ বিমানের গন্তব্য ১৯, উড়োজাহাজ ২১

আগামী ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অর্থাৎ ৫০ বছর পূর্তি উৎসব পালন করবে বাংলাদেশ। স্বাধীনতার এই ৫০ বছরে রাষ্ট্রয়াত্ত বিমানসংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ডানা মেলছে পৃথিবীর ১৯ গন্তব্যে।

এই সময়ে বিমানের বহরে যোগ হয়েছে ২১টি উড়োজাহাজ।
তথ্য বলছে, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ৪ জানুয়ারি রাষ্ট্রপতির অধ্যাদেশ জারির মাধ্যমে সদ্য স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকাবাহী আকাশ পরিবহন সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রতিষ্ঠা করেন।
বাণিজ্যিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে ২০০৭ সালের ২৩ জুলাই বিমানকে একটি পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তর করা হয়, যা সম্পূর্ণভাবে সরকারি মালিকানাধীন। এটি ১৩ সদস্যের একটি পরিচালনা পর্ষদ দ্বারা পরিচালিত হয়।

এই ৫০ বছরে বিভিন্ন দেশের ১৯টি শহরে ডানা মেলেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের গন্তব্য। এর মধ্যে একটি গন্তব্য ইউরোপ মহাদেশে। বাকিগুলো এশিয়া মহাদেশেই সীমাবদ্ধ। জাতীয় পতাকাবাহী বিমান বর্তমানে যুক্তরাজ্য, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত, সিঙ্গাপুর, থাইল্যান্ড, মালয়েশিয়া, ভারত, নেপাল, ওমান ও মিয়ানমারের বিভিন্ন গন্তব্যে ফ্লাইট পরিচালনা করছে।
চলতি বছর বিমান পৃথিবীর আরও ৭ দেশে ফ্লাইট চালু করতে চায়।
তন্মধ্যে কানাডা, আমেরিকা, জাপান, সাউথ কোরিয়া ও চীন রয়েছে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.