ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে ইউরোপের কয়েকটি দেশে

ইউরোপের কয়েকটি দেশের বনাঞ্চল তীব্র গরমে সৃষ্ট দাবানলে পুড়ছে।

বেশ কয়েকটি বাড়িঘরও এরই মধ্যে পুড়ে গেছে গ্রিসের রাজধানী এথেন্সে। স্পেনের টেনেরিফ দ্বীপে জ্বলতে থাকা দাবানল নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে যাচ্ছে দমকল বাহিনী। ক্রমেই আগুন ছড়িয়ে পড়ছে স্থানীয় ন্যাশনাল পার্কের দিকে। এদিকে, রাশিয়ার তুমেনে পরিস্থিতির আরও অবনতি হয়েছে।

গ্রিসের রাজধানী এথেন্সের পশ্চিমাঞ্চলে সৃষ্ট দাবানল কিছুতেই নেভানো যাচ্ছে না। দাউ দাউ করে পুড়েই চলেছে বিস্তীর্ণ এলাকা।

বৃহস্পতিবার (২০ মে) এ দাবানল ছড়িয়ে পড়ে প্রায় ৭০ কিলোমিটার এলাকাজুড়ে। এরই মধ্যে পুড়ে গেছে বেশ কয়েকটি বাড়িঘরও। এতে বাস্তুচ্যুত হয়েছেন অনেকে। অবশ্য হতাহত হয়নি কেউ। দুর্ঘটনা এড়াতে আশপাশের এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়েছে।

স্পেনের টেনেরিফ দ্বীপেও দাবানল শুরু হয়েছে। এখন পর্যন্ত পুড়ে ছাই হয়ে গেছে ৪০০ হেক্টরের বেশি এলাকা। এটি ক্রমেই এগিয়ে যাচ্ছে স্থানীয় টেইড ন্যাশনাল পার্কের দিকে। আগুন নেভাতে পাঁচটি হেলিকপ্টার এবং অগ্নিনির্বাপণ ক্ষমতাসম্পন্ন একটি বিমান নিয়ে কাজ করে যাচ্ছেন দমকল বাহিনী। কর্তৃপক্ষ জানায়, এ পর্যন্ত জনবসতি ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কা দেখা না দিলেও খতিয়ে দেখা হচ্ছে দাবানলের কারণ।

তীব্র গরমের কারণে রাশিয়ায় সাইবেরিয়ার বনভূমিতে দাবানল পরিস্থিতির আরও অবনতি হয়েছে। এতে, ধোঁয়ায় ছেয়ে গেছে দেশটির উত্তরাঞ্চলের বিস্তীর্ণ এলাকা। বৃহস্পতিবার তুমেন প্রদেশের দুর্যোগ মোকাবিলা বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, গেল এপ্রিল থেকে শুরু হওয়া এ দাবানলে এখন পর্যন্ত ক্ষতিগ্রস্ত হয়েছে ২ লাখ হেক্টরের বেশি জমি। পুড়ে গেছে বহু ঘরবাড়ি ও যানবাহন। বাস্তুহারা হয়েছেন অনেকে। উত্তর-পশ্চিমাঞ্চলের শহর নোভগোরদে আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ২০টি বাড়ি। আগুন নিয়ন্ত্রণে আনতে নিরবচ্ছিনভাবে কাজ করে যাচ্ছেন দমকল কর্মীরা। ব্যবহার করা হচ্ছে ছোট প্লেন ও হেলিকপ্টার।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বনভূমিও দাবানলে জ্বলছে। ছড়িয়ে পড়েছে তেরোশ’ একরের বেশি জায়গায়। পুড়ে গেছে বহু গাছপালা। ধোঁয়ায় ছেয়ে গেছে লস অ্যাঞ্জেলেসের আকাশ।

এরই মধ্যে প্রাণহানির ঘটনা এড়াতে এক হাজারের বেশি স্থানীয় বাসিন্দাকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ।

সূত্র: রয়টার্স

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.