টিকা পেতে যা করবেন বিদেশগামীরা

বিদেশগামী কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকাদান নিশ্চিত করতে সরকার আজ শুক্রবার (২ জুলাই) থেকে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মাধ্যমে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করেছে।
এসব কর্মীদের টিকা প্রাপ্তিতে সুরক্ষা অ্যাপে (চালু হওয়া সাপেক্ষে) বিএমইটি এই রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করেছে।

শুক্রবার থেকে দেশের ৪২টি জনশক্তি অফিস, ৯টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং একটি মেরিন টেকনোলজি ইনস্টিটিউটে অথবা ‘আমি প্রবাসী’ অ্যাপে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিএমইটির এই রেজিস্ট্রেশন কার্যক্রম চলবে।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো সূত্রে জানা গেছে, সরকার প্রবাসী কর্মীদের কর্মস্থলে যেতে নিরাপদ ও ঝুঁকিমুক্ত করতে বিদেশগামী কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন দেওয়া সিদ্ধান্ত নিয়েছে।
সেই লক্ষ্যে যাদের বিএমইটির নিবন্ধন নেই তারা এখানে নিবন্ধন করে টিকার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন।
এর ফলে সুরক্ষা অ্যাপে ঘরে বসেই টিকার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন।

বিদেশগামী কর্মীদের অগ্রাধিকার পাওয়ার লক্ষ্যে যেসব কর্মীদের বিএমইটির ডাটাবেজে নিবন্ধন ও স্মার্ট কার্ড নেই অথবা চলতি বছরের ১ জানুয়ারির আগে বিএমইটির স্মার্ট কার্ড আছে সেসব কর্মীর টিকার জন্য সুরক্ষা অ্যাপে নিবন্ধনের সুবিধার্থে বৈধ পাসপোর্ট দিয়ে শুক্রবার থেকে বিএমইটির ডাটাবেজে নিবন্ধন করতে হবে।
তবে জানুয়ারি ২০২১ থেকে নিবন্ধিত কর্মীদের নতুনভাবে নিবন্ধনের প্রয়োজন হবে না।

বিএমইটির ডাটাবেজে নিবন্ধিত কর্মীরা কোভিড-১৯ ভ্যাকসিন পেতে surokkha.gov.bd এর মাধ্যমে জরুরিভাবে টিকা গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবে। surokkha App এ রেজিস্ট্রেশন সফল হলে Mobile Message- এর মাধ্যমে টিকা সেন্টার ও টিকার তারিখ জানা যাবে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.