আন্তর্জাতিক ফ্লাইটে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালো ভারত

ভারতের সিভিল অ্যাভিয়েশন রেগুলেটর আন্তর্জাতিক সব যাত্রীবাহী ফ্লাইটে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে। বিভিন্ন দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার কারণে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। বুধবার এই মেয়াদ বাড়ানো হয় বলে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাউ নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে।

খবরে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞা শুধু সব আন্তর্জাতিক বাণিজ্যিক যাত্রীবাহী ফ্লাইটের ক্ষেত্রে প্রযোজ্য হবে। আন্তর্জাতিক কার্গো পরিবহন এবং নিয়ন্ত্রক কর্তৃক অনুমোদিত বিশেষ ফ্লাইটের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। এছাড়া এয়ার বাবল চুক্তির আওতায় বিশেষ ফ্লাইটগুলো এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

ভারতের ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশনের এক সার্কুলারে বলা হয়েছে, গত বছরের ২৬ নভেম্বর জারি করা সার্কুলারে কিছু সংশোধন এনে সব আন্তর্জাতিক ফ্লাইট ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাতিল করা হলো।

২০২০ সালের ২৩ মার্চ করোনার সংক্রমণ বৃদ্ধির পর আন্তর্জাতিক বাণিজ্যিক যাত্রীবাহী ফ্লাইটে প্রথম নিষেধাজ্ঞা জারি করে ভারত। তা এখনও বহাল রয়েছে। সংক্রমণ পরিস্থিতির কিছুটা উন্নতি হলে পরে আন্তঃসরকার চুক্তির আওতায় বেশ কয়েকটি দেশের সঙ্গে এয়ার বাবল চুক্তিতে কিছু দেশের সঙ্গে যাত্রী পরিবহন অব্যাহত রয়েছে।

বাংলাদেশসহ ৩৫টি দেশের সঙ্গে ভারতের এয়ার বাবল চুক্তি রয়েছে। অন্য দেশগুলো হলো, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাহরাইন, ভুটান, কানাডা, ইথিওপিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইরাক, জাপান, কাজাখস্তান, কেনিয়া, কুয়েত, মালদ্বীপ, মৌরিতাস, নেপাল, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, কাতার, রাশিয়া, রুয়ান্ডা, সৌদি আরব, সিসিলিস, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, সুইজারল্যান্ড, তাঞ্জানিয়া, ইউক্রেন, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য ও উজবেকিস্তান।

সুত্র-বাংলাট্রিবিউন

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.