উড়ন্ত বিমানে ঘুমিয়ে পড়লেন দুই পাইলট

সঠিক সময়ে বিমান বন্দরে অবতরণ করতে পারলনা ইথিওপিয়ান এয়ারলাইন্সের একটি বিমান। বিমানটি সুদানের খারতুন থেকে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় যাচ্ছিল।

মাঝ আকাশে বিমানের দুই পাইলটই নাকি ঘুমিয়ে পড়েন! আর সেই কারণে ঠিক সময়ে ল্যান্ড করতে পারেনি সেটি। খবর আজকাল`র। তাঁরা যখন ঘুমিয়ে পড়েন তখন বিমানটি মাটি থেকে ৩৭ হাজার ফুট উচ্চতায়। অটোপাইলট মোড সক্রিয় থাকায় কোনও সেটি সোজা উড়তে থাকে।

জানা গেছে, বোয়িং ৭৩৭ বিমানটি আদ্দিস আবাবার বিমানবন্দরের কাছে এসেছিল কিন্তু তার আর অবতরণ করা হয়নি। এয়ার ট্রাফিক কন্ট্রোলের তরফে বিমানের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা জলেও কোনও সাড়া মেলেনি। অবতরণের পরিবর্তে সেটা যখন বিমানবন্দর পেরিয়ে চলে যায় তখন অটোপাইলট ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে যায়। তখনই বিমানের অ্যালার্ম বেজে ওঠে এবং ঘুম ভাঙে দুই পাইলটের। তাঁরা ফের বিমান ঘুরিয়ে উলটো পথে ফিরে আসেন এবং নির্ধারিত সময়ের ২৫ মিনিট পর ল্যান্ড করেন।

এভিয়েশন সারভেইল্যান্স সিস্টেম এডিএস-বি’র ডেটা পরিষ্কার দেখিয়েছে বিমানটি অবতরণের রানওয়ে পেরিয়ে আরও অনেকটা চলে গিয়েছিল এবং পরে ফিরে আসে। এভিয়েশন অ্যানালিস্ট অ্যালেক্স ম্যাকেরাস এই ঘটনার কথা টুইটারে শেয়ার করেছেন এবং বিষয়টিকে উদ্বেগজনক বলে আখ্যা দিয়েছেন।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.