ভারতীয় বিমান বাহিনীতে যুক্ত হলো লাইট কমব্যাট হেলিকপ্টার

ভারতে ‘প্রচন্ড’ নামে দেশীয়ভাবে তৈরি লাইট কমব্যাট হেলিকপ্টার (এলসিএইচ) এর প্রথম চালান ভারতীয় বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি ‘প্রচন্ড’ নামের ওই ‘লাইট কমব্যাট হেলিকপ্টার’ হিমালয়ের উচ্চতাতেও অনায়াসে শত্রুপক্ষকে আঘাত করার ক্ষমতা রাখে।

সোমবার প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের উপস্থিতিতে রাজস্থানের যোধপুরে লাইট কমব্যাট হেলিকপ্টারকে বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়। ভারতে তৈরি ১০টি লাইট কমব্যাট হেলিকপ্টার শামিল হওয়ার সাথে সাথে ভারতীয় বিমান বাহিনীর শক্তি আরো বাড়লো।

এই উপলক্ষে আয়োজিত আজ একটি অনুষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, নবনিযুক্ত চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) অনিল চৌহান, ভারতীয় বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী ও অন্যরা উপস্থিত ছিলেন।

ওই অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেন, ‘দেশের প্রথম স্বদেশী লাইট কমব্যাট হেলিকপ্টার আজ ভারতীয় বিমান বাহিনীতে আসছে। প্রচন্ড শক্তি, প্রচন্ড বেগ এবং শক্তিশালী স্ট্রাইক সক্ষমতার সাথে এই লাইট কমব্যাট হেলিকপ্টারের আবির্ভাব আমাদের বিমান বাহিনীর সক্ষমতা বাড়ানোর পাশাপাশি প্রতিরক্ষা উৎপাদন খাতে স্বনির্ভরতার দিকে একটি বড় পদক্ষেপ।’

সূত্র : ডেইলি জাগরণ (হিন্দি) ও হিন্দুস্তান টাইমস

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.