৩ শান্তিরক্ষীর মৃত্যু: বিচারের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

মধ্য আফ্রিকান রিপাবলিকে বাংলাদেশের তিন শান্তিরক্ষী নিহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। পাশাপাশি হামলাকারীদের শনাক্ত ও দ্রুত বিচারের পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছেন তিনি।

বুধবার (৫ অক্টোবর) জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক এক বিবৃতিতে এ তথ্য জানান।

মহাসচিবের মুখপাত্র বলেছেন, মধ্য আফ্রিকায় বাংলাদেশের তিন শান্তিরক্ষীর নিহতে ঘটনায় মহাসচিব গভীরভাবে শোকাহত।

তিনি নিহত শান্তিরক্ষীদের পরিবারের প্রতি এবং বাংলাদেশের সরকার ও জনগণের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। মহাসচিব আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন।

মধ্য আফ্রিকান রিপাবলিক কর্তৃপক্ষকে এই হামলার অপরাধীদের শনাক্তে কোনো ধরনের চেষ্টার কমতি না করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব। তিনি মধ্য আফ্রিকান কর্তৃপক্ষকে রাতের ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছেন, যা শান্তিরক্ষীদের নিরাপত্তায় নেতিবাচক প্রভাব ফেলে। মহাসচিব মধ্য আফ্রিকান রিপাবলিকের জনগণ এবং সরকারের সঙ্গে জাতিসংঘের সংহতি পুনর্ব্যক্ত করেছেন।

এদিকে ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস এক বিবৃতিতে এই ঘটনায় গভীর শোক ও নিহতের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

সোমবার (৩ অক্টোবর) রাতে মধ্য আফ্রিকান লিপাবলিকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের অপারেশন কার্যক্রম পরিচালনার সময় বাংলাদেশি শান্তিরক্ষীদের একটি গাড়ি ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণের শিকার হলে তিনজন শান্তিরক্ষী নিহত এবং একজন আহত হন।

নিহত শান্তিরক্ষীরা হলেন—সৈনিক জসিম উদ্দিন, সৈনিক জাহাংগীর আলম এবং সৈনিক শরিফ হোসেন। আহত হয়েছেন টহল কমান্ডার মেজর আশরাফুল হক।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.