যুক্তরাষ্ট্রে ধীরে ধীরে চালু হচ্ছে ফ্লাইট

ফ্লাইট নিয়ন্ত্রণব্যবস্থায় কারিগরি ত্রুটির কারণে বেশ কয়েক ঘণ্টা ধরে যুক্তরাষ্ট্রজুড়ে সব অভ্যন্তরীণ ফ্লাইট উড্ডয়ন বন্ধ রাখা হয়েছিল। তবে ত্রুটি সারিয়ে উড়োজাহাজ চলাচল ব্যবস্থা পুনরায় স্বাভাবিক হতে শুরু করেছে দেশটিতে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের-এফএএ পক্ষ থেকে এক টুইটার বার্তায় জানানো হয়, ‘গতরাতে নোটিস টু এয়ার মিশন-এনওটিএএম সিস্টেমের বিভ্রাটের কারণে যে ‘গ্রাউন্ড স্টপ’ জারি করা হয়েছিল তা তুলে নেওয়া হয়েছে এবং যুক্তরাষ্ট্র জুড়ে ধীরে ধীরে বিমান চলাচল ব্যবস্থা স্বাভাবিক হচ্ছে। কী কারণে ওই বিভ্রাট দেখা দিয়েছিল আমরা তা খুঁজে বের করার চেষ্টা করছি।’

 

স্থানীয় সময় (ইটি) সকাল সাড়ে ৮টার কিছুক্ষণ আগে নিউয়ার্ক এবং আটলান্টা বিমানবন্দরে উড়োজাহাজ চলাচল শুরু করার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে পুনরায় বিমান চলাচল কার্যক্রম স্বাভাবিক করার কাজ আরম্ভ হয় বলেও জানায় এফএএ।

এনওটিএএম সিস্টেমে এমন একটি ত্রুটি দেখা দিয়েছে যেটি পাইলটদের বারবার ফ্লাইট রুটে সম্ভাব্য বিপদ সম্পর্কে সতর্ক করছিল। যে কারণে এফএএ যুক্তরাষ্ট্রের সব অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল বন্ধ রাখার নির্দেশ জারি করেছিল।

যান্ত্রিক এই বিভ্রাটের কারণে বুধবার যুক্তরাষ্ট্রের লাখ লাখ ফ্লাইট ‘গ্রাউন্ড স্টপ’ করে রাখতে হয়।

আমেরিকান এয়ারলাইনসগুলো জানিয়েছে, সব ধরনের ফ্লাইটে এই ত্রুটির প্রভাব পড়েছে। বিমান পরিবহন সংস্থা ইউনাইটেড এয়ারলাইনস বলেছে, এফএএ থেকে নতুন বার্তা পাওয়ার আগপর্যন্ত তাদের সব অভ্যন্তরীণ ফ্লাইটের উড়াল বন্ধ রাখা হচ্ছে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.