নেপালে ভয়াবহ ভূমিকম্প,নিহত ১২৮ জন

নেপালে ৬ দশমিক ৪ মাত্রার ভয়াবহ ভূমিকম্পের শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ১২৮ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও শতাধিক মানুষ।

দেশটির সরকারি কর্মকর্তারা বলেছেন, ক্ষতিগ্রস্ত এলাকার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন আছে এবং নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

শুক্রবার স্থানীয় সময় রাত ১১টা ৩২ মিনিটে এই ভূমিকম্প অনুভূত হয়।

ভূকম্পনের কেন্দ্রস্থল ছিল জাজারকটে যেটি নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে প্রায় ৪০২ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত। আর এর কেন্দ্রের গভীরতা ছিল ভূপৃষ্ঠের ১৭ কিলোমিটার গভীরে।খবর দ্য ইকোনমিক টাইমস ও হিন্দুস্থান টাইমসের।

এই ভূমিকম্পের কম্পন নেপালের সীমান্ত থেকে প্রায় ৮০০ কিলোমিটার দূরত্বে ভারতের রাজধানী নয়াদিল্লিতেও অনুভূত হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্থান টাইমস।

নেপাল টেলিভিশনের বরাত দিয়ে এক প্রতিবেদনে বলা হচ্ছে, শুধু পশ্চিম নেপালের জাজারকোট এবং রুকুম জেলায় মোট ৭০ জন নিহত হয়েছেন এবং ১৪০ জনেরও বেশি লোক আহত হয়েছেন।

পশ্চিম রুকুমের প্রধান জেলা কর্মকর্তা হরি প্রসাদ পন্ত জানিয়েছেন, ভূমিকম্পের কারণে অসংখ্য বাড়িঘর ধসে রুকুম জেলায় অন্তত ৩৬ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া মোট ৩০ জন আহত ব্যক্তিকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

পার্শ্ববর্তী জাজারকোট জেলায়, সরকারি প্রশাসনিক কর্মকর্তা হরিশ চন্দ্র শর্মা জানিয়েছেন, ভূমিকম্পের ফলে ৩৪ জনের মর্মান্তিক মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা গেছে।

শনিবার সকালে দেশটির প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহাল একটি মেডিকেল টিমের নেতৃত্বে ঘটনাস্থল পরিদর্শন করেছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই। সেখানে উদ্ধার অভিযানে অংশ নিয়েছে নেপাল সেনাবাহিনী এবং নেপাল পুলিশের কর্মীরা।

সূত্র: হিন্দুস্থান টাইমস, দ্য ইকোনমিক টাইমস

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.