গাজায় ত্রাণবাহী ট্রাকের প্রবেশ চালু রাখার আহ্বান যুক্তরাষ্ট্রের

গাজা উপত্যকায় ২য় দফা অভিযান চলাকালে সেখানে মানবিক ত্রাণবাহী ট্রাকগুলো প্রবেশে কোনো বাধা না দিতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জন কিরবি এ আহ্বান জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউসে আয়োজিত সেই ব্রিফিংয়ে কিরবি বলেন, ‘আমরা ইসরায়েলকে বলেছি, অভিযানের চলাকালে গাজায় মানবিক ত্রাণ সরবরাহে যেন কোনো ছেদ না পড়ে। কারণ, এটা আমাদের সবারই স্বীকার করতে হবে যে, এই মুহূর্তে গাজায় বিপুল পরিমাণ মানবিক ত্রাণ সহায়তা প্রয়োজন।’

‘ইসরায়েল আমাদের আহ্বানে সায় দিয়েছে; তবে জানিয়েছে— বিরতির সময়ের তুলনায় এখন কম সংখ্যক ট্রাক প্রবেশ করতে দেওয়া হবে।’

সংবাদ সম্মেলনে তিনি আরও জানান, যুক্তরাষ্ট্র সবসময়ই বিরতির মেয়াদ বাড়ানোর পক্ষে। কারণ এখনও গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের কব্জায় রয়েছেন শতাধিক জিম্মি। এই জিম্মিদের মধ্যে মার্কিন নাগরিকরাও রয়েছেন।

কিন্তু শুক্রবার সকাল থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর অভিযান শুরু হওয়ার পর কার্যত শেষ হয়ে যায় অস্থায়ী ‍যুদ্ধবিরতি এবং শুক্রবারের ব্রিফিংয়ে এই বিরতিভঙ্গের জন্য হামাসকে দায়ী করেছেন কিরবি।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.