ইসরায়েলি বিমান হামলায় ১১ সেনা ইরানি নিহত

সিরিয়ার রাজধানী দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ করে একটি ইসরায়েলি বিমান হামলায় ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি) এর অন্তত ১১ সদস্য নিহত হয়েছে।

গতকাল শুক্রবার (২৯ ডিসেম্বর) রাতে বিশ্বস্ত একটি সূত্র সংবাদমাধ্যম আল আরাবিয়াকে এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, একটি সিনিয়র প্রতিনিধিকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত হয়েছিলেন সেনা সদস্যরা, ওই সময় এই বিমান হামলার ঘটনা ঘটে। এতে ১১ জন নিহত হন। যদিও আইআরজিসি একে ‘ভিত্তিহীন’ বলে প্রত্যাখ্যান করেছে। সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম এবং সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এর আগে দক্ষিণ সিরিয়া এবং দামেস্কের কাছে ইসরায়েলি বিমান হামলার কথা জানায়।

ইসরায়েল খুব কমই সিরিয়াকে লক্ষ করে হামলার বিষয়ে মন্তব্য করে। তবে তারা বারবার বলেছে, সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারকে সমর্থনকারী ইরানের উপস্থিতি প্রসারিত করতে দেবে না। অন্যদিকে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়ার মনিটর জানিয়েছে, দেশটির দক্ষিণাঞ্চলীয় সুইদা প্রদেশে সিরিয়ার বিমান প্রতিরক্ষা অবস্থান লক্ষ্য করে ও দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরের কাছেও ইসরায়েলি হামলা করে।

এই সপ্তাহের শুরুতে, আইআরজিসি একটি বিবৃতিতে বলেছিল যে সিরিয়ায় তাদের একজন শীর্ষ কমান্ডার ব্রিগেডিয়ার মো. জেনারেল সাইয়েদ রাজি মুসাভি ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হন। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি একই দিনে একটি বার্তা জারি করে সতর্ক করে দিয়েছিলেন যে ইসরাইল ‘অবশ্যই এই অপরাধের জন্য মূল্য দিতে হবে’।

ইসলামিক বিপ্লবী গার্ডের যে ১১ সেনা নিহত হয়েছেন তারা সিরিয়ায় পূর্বাঞ্চলে অবস্থিত ইরান সমর্থিত সামরিক গোষ্ঠীগুলোর দেখভালের দায়িত্বে ছিলেন।

 

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.