কলম্বিয়ার বিমানবন্দরে বিষাক্ত ‘হারলেকুইন’ ব্যাঙ জব্দ

বিমানবন্দর থেকে বিষাক্ত ব্যাঙ জব্দ করেছে কলম্বিয়া। দেশটির কর্তৃপক্ষ গতকাল সোমবার (২৯ জানুয়ারি) বোগোটা বিমানবন্দর দিয়ে পাচার করার সময় ১৩০টি বিষাক্ত ব্যাঙ জব্দ করেছে। এ ঘটনায় ব্রাজিলের এক নারীকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার হওয়া ওই নারী একটি ছোট পাত্রে ‘হারলেকুইন (ওফাগা হিস্ট্রিওনিকা)’নামে বিষাক্ত ব্যাঙ পরিবহন করছিলেন এবং তিনি ব্রাজিলের সাও পাওলোয় যাচ্ছিলেন।

ওই নারী দাবি করেছেন, স্থানীয় একটি সম্প্রদায় উপহার হিসেবে তাঁকে এই ব্যাঙ দিয়েছে। বোগোটার পরিবেশ সচিব আদ্রিয়ানা সোটো সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন। হারলেকুইন ব্যাঙ সাধারণত লম্বায় পাঁচ সেন্টিমিটারের (দুই ইঞ্চি) কম এবং বিষাক্ত হয়। এরা ইকুয়েডর ও কলম্বিয়ার মধ্যে প্রশান্ত মহাসাগরীয় উপকূল বরাবর স্যাঁতসেঁতে বনে বাস করে।

মধ্য ও দক্ষিণ আমেরিকার অন্যান্য দেশেও এদের দেখা পাওয়া যায়। কলম্বিয়ার বোগোটার পুলিশ কমান্ডার জুয়ান কার্লোস আরেভালো বলেন, ‘এই বিপন্ন প্রজাতিটির আন্তর্জাতিক বাজারে বেশ চাহিদা রয়েছে।’ তিনি আরো বলেন, ‘ব্যক্তিগত সংগ্রহকারীকে প্রতিটি ব্যাঙের জন্য এক হাজার ডলার পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।’

পুলিশ জানিয়েছে, ব্যাঙ বহনকারী নারীকে বন্যপ্রাণী পাচারের অপরাধে গ্রেপ্তার করা হয়েছে।

বন্যপ্রাণী পাচার কলম্বিয়াতে সাধারণ ঘটনা। বিশ্বের সবচেয়ে জীববৈচিত্র্যপূর্ণ দেশগুলোর মধ্যে কলম্বিবা একটি দেশ, বিশেষ করে উভচর, ছোট স্তন্যপায়ী প্রাণী এবং হাঙ্গরের মতো সামুদ্রিক প্রাণীর জন্য দেশটি বিখ্যাত।

সূত্র: এএফপি

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.