কুয়েতে ফিরতে তৃতীয় দেশে আটকে পড়া প্রবাসীদের জন্য দূতাবাসের উদ্যোগ

নিজ কর্মস্থলে ফিরতে বহু কুয়েত প্রবাসী তৃতীয় দেশ হয়ে দুবাই অথবা নিষিদ্ধ তালিকায় নেই এমন কয়েকটি দেশে অবস্থান করছেন।

মূলত, ফ্লাইট বন্ধের কারণে তারা কুয়েতে প্রবেশের আগে দেশগুলোতে আটকা পড়ে আছেন। তাদের দূর্ভোগের কথা বিবেচনা করে তালিকা তৈরি করে ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নিয়েছে কুয়েতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

করোনাভাইরাস মহামারির কারণে বাংলাদেশ, ভারত, মিশর,পাকিস্তানসহ ৩৫ দেশের নাগরিকদের কুয়েতে প্রবেশাধিকার নিষিদ্ধ করা হয়। ফলে যারা ছুটিতে নিজ নিজ দেশে ফিরেছিলেন, তাদের কারও আকামা শেষ হয়ে যায়, অনেকে আবার ফ্লাইট বন্ধের কারণে যেতে পারেননি।

যাদের আকামার মেয়াদ ছিল, তাদের অনেকেই ভিজিট ভিসা নিয়ে অতিরিক্ত অর্থ খরচ করে টিকিটি কেটে আরব আমিরাতের কয়েকটি দেশ বা তৃতীয় অন্য কোনো দেশ হয়ে কর্মস্থলে ফিরেছেন। করোনা প্রকোপ বেড়ে যাওয়ায় অন্য অনেক দেশের আন্তর্জাতিক ফ্লাইট সরাসরি কুয়েতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। যে কারণে আবার যারা ফেরার চেষ্টা করছিলেন, তারা বেশ কয়েকটি দেশে আটকে গেছেন। দুবাইসহ অন্যান্য দেশে যারা আটকা পড়েছেন, তারা মানবেতর জীবন যাপন করছেন। তাদের জন্য উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ দূতাবাস।

আজ মঙ্গলবার বাংলাদেশ দূতাবাস, কুয়েত তাদের ফেসবুক পেজে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বিষয়টি নিশ্চিত করেছে। এতে আগামী ২৫ এপ্রিলের মধ্যে কুয়েত বাংলাদেশ দূতাবাসের নির্দিষ্ট অনলাইনে বিস্তারিত তথ্য দিয়ে আবেদন করার জন্য অনুরোধ জানানো হয়।

দুবাই অথবা তৃতীয় অন্য কোন দেশে আটকে পড়া কুয়েত প্রবাসীরা আবেদন করবেন যে লিংকে http://bdembassykuwait.org/support/stranded/ । তবে, আকামা থাকলে ২০ নাম্বার খাদেম গৃহকর্মীরা বালসালামা প্ল্যাটফর্মে নিবন্ধন করে সরাসরি কুয়েতে প্রবেশে কোনো বাধা নেই।

আরও খবর
Loading...