সকল প্রাপ্তবয়স্কদের জন্য জনসনের ভ্যাকসিন উন্মুক্ত করতে যাচ্ছে জার্মানি

জনসন অ্যান্ড জনসনের তৈরি করোনাভাইরাসের এক ডোজের ভ্যাকসিন সকল প্রাপ্তবয়স্কদের জন্য উন্মুক্ত করতে যাচ্ছে জার্মানি। দেশটির স্বাস্থ্যমন্ত্রী জেন স্প্যান সোমবার এ তথ্য জানিয়েছেন। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তারা এই ভ্যাকসিনের ডোজ নিতে পারবেন বলেও তিনি জানান। খবর রয়টার্সের।

যুক্তরাষ্ট্রে জনসনের ভ্যাকসিন নিয়ে রক্ত জমাট বাঁধার বিরল ঘটনা পর্যবেক্ষণের পর ইউরোপের ওষুধ নিয়ন্ত্রণ সংস্থা এই ভ্যাকসিনটি অনুমোদনে সম্মতি দেয়।

গত সপ্তাহে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর জনসনের ভ্যাকসিন ব্যাপকভাবে দেয়ার সিদ্ধান্ত নিল জার্মানি।

অল্প বয়সী, বিশেষ করে নারীদের মধ্যে খুব বিরলভাবে, এমনকি কখনও কখনও মারাত্মকভাবে রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটার পর অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন শুধুমাত্র ৬০ বছরের বেশি বয়সের ব্যক্তিদের জন্য নির্ধারিত করা হয়েছিল।

স্বাস্থ্যমন্ত্রী স্প্যান বলেন, জনসনের ভ্যাকসিনের বিষয়ে নতুন এই সিদ্ধান্ত জার্মানির বয়স্ক নাগরিকদের ভ্যাকসিন দেয়ার গতি ত্বরান্বিত করবে। তিনি আশা প্রকাশ করেন, ৬০ বছর বা এর বেশি বয়সী প্রত্যেকে মে মাসের শেষ নাগাদ অথবা জুনের শুরুতে ভ্যাকসিন পাবে।

এ বছরের দ্বিতীয়ার্ধে জনসনের ভ্যাকসিনের কোটিখানেক ডোজ জার্মানিতে পৌঁছাবে। তাই ভ্যাকসিনটি আরও বেশি মানুষের জন্য উন্মুক্ত করে দেয়া যৌক্তিক বলে উল্লেখ করেন স্প্যান।

স্প্যানের প্রত্যাশা, জুনের শেষ নাগাদ জনসন অ্যান্ড জনসনের করোনা ভ্যাকসিনের এক কোটি ডোজ জার্মানিতে পৌঁছাবে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.