সৌদি আরবে এবার নারী ট্রেন চালক নিয়োগের বিজ্ঞাপন!

ধীরে ধীরে রক্ষণশীলতার খোলস ছেড়ে বের হয়ে আসছে সৌদি আরব। গাড়ি চালানো থেকে শুরু করে ট্রেন চালানোও অনুমতি পেয়েছে সৌদি নারীরা। সম্প্রতি সৌদি আরবের একটি রেল কোম্পানি ৩০টি পদে নারী চালক নেওয়ার জন্য বিজ্ঞপ্তি দিয়েছে। ওই পদে দরখাস্ত করেছেন ২৮ হাজার সৌদি নারী! বিবিসি বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিবিসি জানায়, রক্ষণশীল মুসলিম দেশটিতে এই পদে নারীদের নিয়োগ দিতে এ ধরনের বিজ্ঞাপন এই প্রথম।

নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ নারীরা এক বছরের প্রশিক্ষণ শেষে পবিত্র নগরী মক্কা ও মদিনায় উচ্চগতির ট্রেন চালানোর দায়িত্ব পাবেন বলে বিবিসি জানিয়েছে।

কয়েক দশক ধরে সৌদি আরবে নারীদের কর্মক্ষেত্রে অংশগ্রহণের হার ছিল নগন্য।

তবে সম্প্রতি বছরগুলোতে প্রিন্স সালমান অর্থনীতিকে তেল নির্ভরশীলতা থেকে সরিয়ে আনার জন্য নানা পদক্ষেপ নিচ্ছেন। তারই অংশ হিসেবে নারীদের কর্মক্ষেত্রে অংশগ্রহণ বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।

তবে এই কারণে অবশ্য রক্ষণশীল দেশটিতে বেশকিছু সংস্কারও করতে হয়েছে। এসব সংস্কারের মধ্যে রয়েছে নারীদের গাড়ি চালানো ও এক একা ভ্রমণের অনুমতি দেওয়া।

এসব সংস্কারের কারণেই গত পাঁচ বছরে সৌদি আরবে কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ প্রায় দ্বিগুণ হয়েছে। দেশটিতে এখন ৩৩ শতাংশ নারী ঘরের বাইরে বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখে চলেছেন।

তবে বড় ধরনের সামাজিক সংস্কারের পরও সৌদি নারীদের বিয়ে, জেল ত্যাগ করতে বা নির্দিষ্ট স্বাস্থ্যসেবা পেতে এখনও একজন পুরুষ অভিভাবকের অনুমোদন নিতে হবে।

এ ব্যাপারে মানবাধিকার কর্মীরা জানান, বিয়ে পরিবার, বিবাহবিচ্ছেদ এবং শিশুদের সংক্রান্ত সিদ্ধান্তের ক্ষেত্রে এখনো সৌদি নারীরা বৈষম্যের শিকার হচ্ছেন।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.