বিমান চুরি করে ওয়ালমার্টে হামলার হুমকি, অবশেষে গ্রেফতার

যুক্তরাষ্ট্রের মিসিসিপি রাজ্যে এমন ঘটনা ঘটেছে, বিমান চুরি করে আকাশে উড়ান চোর। ওড়াতে ওড়াতেই দেন বিধ্বস্তের হুমকি। পাঁচ ঘণ্টা ধরে চলে চোর-পুলিশ খেলা। তবে শেষ পর্যন্ত নামিয়ে এনে চোরকে গ্রেফতার করা হয়েছে।

গত শনিবার (৩ সেপ্টেম্বর) ভোরে মিসিসিপি রাজ্যের টুপেলো বিমানবন্দর থেকে বিচক্রাফট কিং এয়ার সি৯০ দুই ইঞ্জিনবিশিষ্ট বিমানটি চুরি করে কোরি প্যাটারসন নামে বিমানবন্দরেরই এক কর্মী। ছোট ওই বিমানে ১০ থেকে ১১ জন বসতে পারে।

ভোর ৫টার দিকে বিমানটি যখন আকাশে উড্ডয়ন করে, বিমানবন্দরের ফ্লাইট কর্মকর্তারা কেউই তখনও কন্ট্রোল টাওয়ারে আসেননি।

আকাশে উঠেই ৯১১ জরুরি নম্বরে ফোন করেন প্যাটারসন। পুলিশকে তিনি জানান, টুপেলোর ওয়েস্ট মেইন স্ট্রিটের ওয়ালমার্টের অফিসে বিমানটি বিধ্বস্ত করতে যাচ্ছেন তিনি। তার এ হুমকিতে দুই দশক আগের নাইন-ইলেভেন হামলার আতঙ্ক ভর করে টুপেলোবাসীর মনে।

এর মধ্যেই ঘটনাস্থলে এসে উপস্থিত হয় পুলিশ। প্যাটারসনের হুমকিতে জীবন বাঁচাতে খালি করা হয় ওয়ালমার্ট ভবনসহ আশেপাশের দোকানগুলোও। নিরাপদে সরিয়ে নেওয়া হয় সেখানকার সব মানুষকে। নিরাপত্তা কর্মকর্তারা বিপজ্জনক পরিস্থিতির ব্যাপারে সবাইকে সতর্ক করে দেন।

এরপর আলোচনা শুরু হয় চোর প্যাটারসনের সঙ্গে। আলোচনার মাধ্যমে এক পর্যায়ে তাকে নামিয়ে আনা সম্ভব হয়। প্যাটারসনের বিমান চালানোর লাইসেন্স নেই। বিমান অবতরণ করানোর অভিজ্ঞতাও নেই তার। তবে ফ্লাইট পরিচালনা–সংক্রান্ত কিছু নির্দেশনা তাকে দেওয়া হয়েছিল।

প্রায় পাঁচ ঘণ্টা আকাশে চক্কর দেওয়ার পর বিমানটি অবতরণ করে। গ্রেফতার করা হয় কয়েক ঘণ্টার পাইলট প্যাটারসনকে। তার বিরুদ্ধে চুরি ও সন্ত্রাসী হামলার হুমকি দেওয়ার অভিযোগ আনা হয়েছে। পুলিশ বলছে, প্যাটারসন মিসিসিপির টুপেলো বিমানবন্দরের একজন কর্মী। তার কাজ বিমানে জ্বালানি ভরা।

স্থানীয় পুলিশপ্রধান জন কোয়াকা বলেন, আকাশে ওড়ার সময় প্যাটারসনকে বুঝিয়ে শুনিয়ে বিমানবন্দরে অবতরণ করতে রাজি করান সংশ্লিষ্ট কর্মকর্তারা। তাছাড়া অবতরণের আগ মুহূর্তে বিমানটির সঙ্গে নিয়ন্ত্রণ কক্ষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এমনকি এটির জ্বালানি ফুরিয়ে গেছে বলে আশঙ্কা করা হচ্ছিল।

অবতরণের পরপরই প্যাটারসনকে পুলিশ হেফাজতে নেওয়া হয়। কি উদ্দেশ্যে প্যাটারসন এ কাজ করেছেন তা এখনও জানা যায়নি। বেশ কয়েকটি কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা ঘটনাটি নিয়ে তদন্ত শুরু করেছে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.