ইসরায়েলে পৃথিবীর প্রাচীনতম মসজিদ আবিষ্কৃত

ইসরায়েলের গ্যালিলি সাগর তীরের তাইবেরিয়া শহরে পৃথিবীর প্রাচীনতম একটি মসজিদ আবিষ্কার করেছে ইসরায়েলের প্রত্নতত্ত্ববিদরা।

তাইবেরিয়ার শহরে বাইজেন্টাইন আমল থেকে চিহ্নিত একটি ভবনের ভগ্নাদেশের নিচে মসজিদের ধ্বংসাবশেষ পাওয়া গেছে। মনে করা হয়, সপ্তম শতাব্দিতে রাসুল (সা.)-এর সাহাবি মুসলিম বাহিনীর সেনাপতির হাতে এই মসজিদ নির্মিত হয়।

তাইবেরিয়া নগর প্রতিষ্ঠার দুই হাজার বছর পূর্তি উপলক্ষে সম্প্রতি জেরুজালেম হিব্রু বিশ্ববিদ্যালয় ও বেন জেডভি ইনস্টিটিউটের তত্ত্বাবধানে একটি অ্যাকাডেমিক কনফারেন্স অনুষ্ঠিত হয়। এতে ইসরায়েলের উত্তরাঞ্চলের তাইবেরিয়া শহরে অষ্টম শতাব্দির প্রাচীন মসজিদের ধ্বংসাবশেষ পাওয়ার তথ্য জানানো হয়।

জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা কাটিয়া সাইট্রেন সিলভারম্যানের নেতৃত্বে দীর্ঘ ১১ বছর যাবত গবেষণা পরিচালিত হয়। সিলভারম্যান বলেন, বর্তমান ইসরায়েলের অন্তর্ভূক্ত তাইবেরিয়া শহর ইসলামের বিজয়যুগে একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ও বাণিজ্যিক কেন্দ্র ছিল। সব দিক থেকে গুরুত্বপূর্ণ এ অঞ্চলে মসজিদটি নির্মাণ করা হয়েছিল।

ইতিহাসবিদরা আগ থেকেই একটি প্রাচীন মসজিদের অবস্থান সম্পর্কে জানতেন। কিন্তু স্থাপনাটি ভূগর্ভস্থ থাকায় প্রত্নতত্ত্ববিদরা এ সম্পর্কে পুরোপুরি অবগত ছিলেন না। যেমন বিভিন্ন প্রাচীন মসজিদের মতো বাগদাদের প্রাচীন নগরী ওয়াসিতে ৭০৩ খ্রিস্টাব্দের একটি প্রাচীন মসজিদ এখনো অনাবিষ্কৃতি আছে।

ইসরায়েলের প্রত্নতাত্ত্বিকরা ধারণা করেন, তাইবেরিয়ার মসজিদটি ইসলামী যুগে শাম অঞ্চলের বিজেতা সেনাপতি শুরাহবিল বিন হাসানা (রা.)-এর তত্ত্বাবধানে নির্মাণ করা হয়।

ঐতিহাসিক সূত্রে জানা যায়, ৬৩৫ হিজরিতে তিনি তাইবেরিয়ায় একটি মসজিদ নির্মাণ করেছিলেন।

সূত্র: ইসরায়েলের দৈনিক হারেতজ

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.