বাংলাদেশ-ইথিওপিয়ার দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষর

বাংলাদেশ ও ইথিওপিয়ার মধ্যে নতুন দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এতে দুই দেশের মধ্যে সরাসরি ফ্লাইট পরিচালনার সুযোগ সৃষ্টি হলো।

গতকাল সোমবার বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৩ থেকে ৭ ডিসেম্বর সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত আইকাও এয়ার সার্ভিসেস নেগোসিয়েশন ইভেন্টে (আইসিএএন ২০২৩) এই চুক্তিটি স্বাক্ষরিত হয়।

ইভেন্টে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমানের নেতৃত্বে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও বাংলাদেশি এয়ারলাইন্সের প্রতিনিধিসহ ৫ সদস্যের একটি প্রতিনিধিদল অংশ নেয়। এতে বাংলাদেশের সাথে মোট ১৩টি দেশের দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি বিষয়ক আলোচনা হয়েছে বলে গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন বেবিচকের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ সোহেল কামরুজ্জামান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইথিওপিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি ছাড়াও বাংলাদেশের সঙ্গে বিদ্যমান দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তিগুলোর আওতায় বিমান চলাচল সংক্রান্ত বিদ্যমান সুযোগ-সুবিধাদি সম্প্রসারণের উদ্দেশ্যে কুয়েত, কাতার ও বাহরাইনের মধ্যে এগ্রিড মিনিটস, জর্ডান, আলজেরিয়া, ওমান, থাইল্যান্ড, কানাডা, উজবেকিস্তানের রেকর্ড অব ডিসকাশন এবং বিদ্যমান দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি আধুনিকায়নের উদ্দেশ্যে নেদারল্যান্ডস, জার্মানি ও যুক্তরাজ্যের সঙ্গে রেকর্ড অব ডিসকাশন স্বাক্ষরিত হয়েছে। আলোচনায় বিমান বাংলাদেশসহ অন্যান্য দেশীয় এয়ারলাইন্সের সঙ্গে বিদেশি এয়ারলাইন্সের কোড শেয়ারসহ বাণিজ্যিক সহযোগিতা বৃদ্ধিকে প্রাধান্য দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ইভেন্টে উপস্থিত যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের বিমান চলাচল সংক্রান্ত বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয় নিয়ে বেবিচক চেয়ারম্যানের নেতৃত্বে প্রতিনিধি দল গুরুত্বপূর্ণ ও ফলপ্রসূ সভা করেছেন।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.