৮০ বাজপাখির জন্য বিমান টিকিট কিনেছিলেন সৌদি প্রিন্স

নিজের পোষা বাজপাখিদের জন্য বিমানের টিকিট বুক করেছিলেন এই সৌদি যুবরাজ। ওই সৌদি যুবরাজের ৮০টি বাজপাখি আছে। আর প্রত্যেক বাজপাখির জন্য বিমানে আলাদা আলাদা সিট বুক করে নিয়েছিলেন তিনি।

ঘটনাটি অবশ্য এখনকার নয়। ২০১৭ সালের ঘটনা। সম্প্রতি সেই দৃশ্য আবার নতুন করে ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। আর এতেই মেতে উঠেছেন নেটিজেনরা।

ভিডিওতে দেখা যায়, তার পোষ্য বাজপাখিরা যাতে আরামে যাতায়াত করতে পারে, সে জন্যই এই এলাহি ব্যবস্থা করে ফেলেছিলেন ওই যুবরাজ। যাত্রাপথে যেন কোনো বিড়ম্বনা না হয় সে জন্য পাখিগুলোর ডানাও বেঁধে দেয়া হয়। পাখিদের সঙ্গে ছিল কয়েকজন যাত্রীও।

প্রসঙ্গত, মধ্য প্রাচ্যের দেশগুলোতে এমন ঘটনা কিন্তু একেবারে নতুন নয়। কারণ মধ্য প্রাচ্যের দেশগুলোতে বাজপাখির লড়াই একটি জনপ্রিয় খেলা। হাজার হাজার বছর আগে থেকে এই খেলার চল মধ্য প্রাচ্যে। এই খেলা এতটাই জনপ্রিয় যে শোনা যায়, এই সব খেলার অংশগ্রহণকারী পাখিগুলোর আলাদা পাসপোর্টও থাকে। যাতে বাজপাখিগুলো তাদের মালিকের সঙ্গে দেশের বাইরে যেতে পারে, সেই কারণেই এই ব্যবস্থাপনা করা হয়।

উল্লেখ্য, বাজপাখি হল সংযুক্ত আরব আমিরাতের জাতীয় পাখি। বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর, বিমান সংস্থা কাতার এয়ারওয়েজ বর্তমানে একজন মানুষের সঙ্গে সর্বোচ্চ ছ’টি বাজপাখিকে বিমানে করে নিয়ে যাওয়ার ছাড়পত্র দেয়। আবার ইতিহাদ এয়ারওয়েজ তাদের বিমানের মেইন কেবিনে বা চেকইন ব্যাগেজের সঙ্গে বাজপাখি নিয়ে যাওয়ার অনুমতি দেয়।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.