বহু ভারতীয় যাত্রী-সহ আটক বিমানকে অবশেষে মুক্তি দিল ফ্রান্স

মানবপাচার করা হতে পারে এই সন্দেহে ৩ শতাধিক ভারতীয় যাত্রীসহ রোমানিয়ার একটি বিমানকে জরুরি অবতরণ করানো হয়েছিল ফ্রান্সের একটি বিমানবন্দরে। গত সপ্তাহের শনিবার বিমানটিকে ফ্রান্সের প্যারিসের কাছের একটি বিমানবন্দরে জরুরি অবতরণ করানো হয়। অবশেষে সেই বিমানটি ও এর যাত্রীদের ফ্রান্স ত্যাগের ছাড়পত্র দিয়েছে দেশটির আদালত।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সের একটি আদালত গতকাল রোববার ওই বিমানটি ও এর যাত্রীদের ফ্রান্স ত্যাগের ছাড়পত্র দিয়েছে। সেই ছাড়পত্র অনুসারে, বিমনাটি চাইলে আজ সোমবারই ফ্রান্স ছাড়তে পারবে। তবে বিমানটি ও যাত্রীরা কোন দিকে যাবে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এয়ারবাস-এ ৩৪০ মডেলের ওই বিমানটি সংযুক্ত আরব আমিরাত থেকে নিকারাগুয়ার রাজধানী মানাগুয়ায় যাচ্ছিল। এ অবস্থায় একটি বেনামি সতর্কবার্তার সূত্র ধরে ফ্রান্সের মার্নে বিভাগের ছোট্ট ভ্যাট্রি বিমানবন্দরে বিমানটিকে অবতরণ করানো হয়। বিমানটিতে থাকা ৩০৩ জন যাত্রীদের প্রায় সবাই ভারতীয় এবং তাদের মধ্যে ১১ জন অভিভাবকহীন শিশুও রয়েছে।

বিগত দুই দিন ধরে ফ্রান্সের কর্তৃপক্ষ বিমানটির যাত্রী ও ক্রুদের জেরা করেছে। সেই জেরার পর ফরাসি কৌঁসুলিরা বিমান ও এটির যাত্রীদের ফ্রান্স ত্যাগের অনুমতি দেন। এক বিবৃতিতে স্থানীয় কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, বিমান ও এর যাত্রীদের ফ্রান্স ত্যাগের অনুমতি দেওয়া হয়েছে। আশা করা হচ্ছে, বিমানটি আজই ফ্রান্স ত্যাগ করতে পারে। তবে বিমানটি ফ্লাইট পথ কেমন হবে তা এখনো জানায়নি ফরাসি কর্তৃপক্ষ।

এদিকে, বিমানটিকে গত সপ্তাহে ফ্রান্সে জরুরি অবতরণ করানোর পর একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছিল—সম্ভবত ভারতীয় যাত্রীরা অবৈধভাবে কানাডা কিংবা আমেরিকায় যাওয়ার পরিকল্পনা করেছিলেন। পুরো ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.