ট্রাম্পের মুসলিম বিদ্বেষের কড়া সমালোচনা করলেন ওবামা

trump_obamaযুক্তরাষ্ট্রে অরল্যান্ডো শুটিংয়ের ঘটনায় যে প্রতিক্রিয়া দেখিয়েছেন রিপাবলিকান প্রেসিডেন্ট পদ-প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প, তার কড়া সমালোচনা করেছেন প্রেসিডেন্ট ওবামা।

হোয়াইট হাউজে দেয়া এক বক্তব্যে প্রেসিডেন্ট ওবামা বলেন, মি. ট্রাম্প যুক্তরাষ্ট্রে মুসলমানদের ঢুকতে দেয়া বন্ধ করার যে প্রস্তাব করেছেন তা চরমপন্থিদের অপপ্রচারকে আরও উসকে দেবে এবং যুক্তরাষ্ট্রকে আরও কম নিরাপদ করে তুলবে। খবর বিবিসি।

ডোনাল্ড ট্রাম্প গত সোমবারই এই পরিকল্পনার কথা প্রকাশ করেন যেখানে তিনি সেইসব দেশের মুসলিমদের যুক্তরাষ্ট্র প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের কথা বলেন যেসব দেশের মানুষ এর আগে দেশটিতে সন্ত্রাস সৃষ্টি করেছে।

এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য তিনি প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতা কাজে লাগানোর পরামর্শ দেন।

মি. ট্রাম্পের এই পরিকল্পনার তীব্র সমালোচনা করেছেন প্রেসিডেন্ট ওবামা।

তিনি বলেন, ‘আইসিল এবং আল কায়েদার মতো গোষ্ঠীগুলো তাদের এই যুদ্ধকে ইসলাম বনাম যুক্তরাষ্ট্র কিংবা ইসলাম বনাম পশ্চিমের মধ্যে যুদ্ধে পরিণত করতে চায়। এখন আমরা যদি সব মুসলমানকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করি তাহলে আসলে আমরা তাদের ফাঁদে পা দেব এবং তাদের কাজই করে দেব’।

প্রেসিডেন্ট ওবামা আরও বলেন, ‘আমরা এই যুক্তরাষ্ট্র চাইনা, যেখানে কোন গণতান্ত্রিক মতবাদের প্রতিফলন হবে না। এটা আমাদেরকে কোনভাবে অধিক নিরাপদ করবে না। এর ফলে আমরা পশ্চিমারা মুসলিমদের ঘৃণা করি বলে যে অপপ্রচার রয়েছে আইসিলের তা আরো উসকানি পাবে’।

আগামী মাসেই কার্যত রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে ডোনাল্ড ট্রাম্পের নাম ঘোষণা করা হতে যাচ্ছে।

যদিও প্রথম থেকেই নিজেকে একজন মুসলিম বিদ্বেষী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন মিস্টার ট্রাম্প কিন্তু তার এই অবস্থানের বিরুদ্ধে এই প্রথমবারের মতো কড়া বক্তব্য দিতে দেখা গেল প্রেসিডেন্ট ওবামাকে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.