১৭ বিলিয়ন ডলার সংগ্রহের লক্ষ্যমাত্রা সৌদি আরামকোর

১৭ বিলিয়ন ডলার সংগ্রহের লক্ষ্যমাত্রা সৌদি আরামকোর। নিজেদের গ্যাস পাইপলাইনের উল্লেখযোগ্য শেয়ার বিক্রির মাধ্যমে ১ হাজার ৭০০ কোটি ডলার সংগ্রহ করতে চায় সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত জ্বালানি সংস্থা সৌদি আরামকো। এর আগে সংস্থাটি তাদের তেল পাইপলাইন-সংক্রান্ত চুক্তি থেকে ১ হাজার ২৪০ কোটি ডলার সংগ্রহ করেছিল। এ চুক্তিসংশ্লিষ্ট সূত্রগুলো এমনটা জানায়।

আরামকোর তথ্য অনুযায়ী, সৌদি আরব বিশ্বের ষষ্ঠ বৃহত্তম গ্যাসবাজার, যার মাস্টার গ্যাস সিস্টেম (এমজিএস) গ্যাসের বিভিন্ন আমানত থেকে মূল্য অর্জন করে এবং ভোক্তাদের কাছে তা পৌঁছে দিতে সহায়তা করে।

রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের এপ্রিলে ওয়াশিংটনভিত্তিক ইআইজি গ্লোবাল এনার্জি পার্টনারের কাছে নিজেদের তেল পাইপলাইনের ৪৯ শতাংশ শেয়ার বিক্রির মাধ্যমে ১ হাজার ২৪০ কোটি ডলার সংগ্রহ করে আরামকো।

সূত্র জানায়, নর্থ আমেরিকান প্রাইভেট ইকুইটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ফান্ড এবং চীন ও দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রায়ত্ত তহবিলগুলোর পাশাপাশি অন্য সম্ভাব্য দরদাতাদের কাছে এ-সংক্রান্ত প্রস্তাব প্রেরণ করা হয়েছে। কয়েক সপ্তাহের মধ্যে আনুষ্ঠানিক বিক্রির প্রক্রিয়া শুরুর আগে আরামকো তার উপদেষ্টাদের মাধ্যমে এসব প্রস্তাব প্রেরণ করেছে।

সংশ্লিষ্ট এক সূত্র জানায়, চুক্তির আওতায় ৩৫০ কোটি ডলার পরিমাণ ইকুইটি অন্তর্ভুক্ত থাকতে পারে এবং বাকি অর্থ ব্যাংকের মাধ্যমে পরিশোধ করা হবে। অন্য আরেকটি সূত্র জানায়, চুক্তির আওতায় মোট লেনদেনের পরিমাণ ২ হাজার কোটি ডলার দাঁড়াতে পারে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.