নিউইয়র্ক সিটি নির্বাচনে ইতিহাস গড়লেন ‘বাংলাদেশি’ ২ নারী

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি নির্বাচনে জয়ী হয়ে ইতিহাস গড়লেন বাংলাদেশি বংশোদ্ভূত দুই নারী শাহানা হানিফ ও সোমা সাঈদ। বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাটিক পার্টির এই দুই নারী।

২ নভেম্বর নিউইয়র্ক সিটিতে অনুষ্ঠিত নির্বাচনে বিপুল ভোটে বিজয় অর্জনের মধ্য দিয়ে শাহানা হানিফ নিউইয়র্ক সিটি কাউন্সিলের প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এবং প্রথম মুসলিম নারী কাউন্সিলওমেন নির্বাচিত হয়েছেন। তার পৈত্রিক নিবাস চট্টগ্রাম জেলার ফটিকছড়ি থানায়।

তিনি ব্রুকলিনের নির্বাচনী এলাকা ডিস্ট্রিক্ট-৩৯ থেকে ২৮ হাজার ২৫২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ দলের প্রার্থী ব্রেট ওয়েনকফ পেয়েছেন মাত্র ২ হাজার ৫২২ ভোট। শাহানা হানিফ একসময় নিউইয়র্ক সিটি কাউন্সিলের কর্মচারী ছিলেন।

অন্যদিকে কুইন্স সিভিল কোর্টের বিচারক হিসেবে বিজয়ী হয়েছেন অ্যাটর্নি সোমা সাঈদ। তিনি যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এবং দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথম মুসলিম নারী বিচারক। তার পৈত্রিক নিবাস টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলা।

এদিকে নিউইয়র্ক সিটি নির্বাচনে প্রথমবারের মতো দুই বাংলাদেশি নারীর ঐতিহাসিক বিজয়ে বাঙালি অধ্যুষিত কুইন্সের জ্যাকসন হাইটস, ওজোনপার্ক, জ্যামাইকা, এস্টোরিয়া, ব্রঙ্কসের পার্কচেস্টার, স্টারলিংক, ব্রুকলিনের চার্চ ম্যাকডোনাল্ডে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির মধ্যে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.