আইএসের ৩ শীর্ষ নেতাকে কালোতালিকাভুক্ত করল যুক্তরাষ্ট্র

আইএসের ৩ শীর্ষ নেতাকে কালোতালিকাভুক্ত করল যুক্তরাষ্ট্র। জঙ্গিগোষ্ঠী দায়েশের তিন শীর্ষ নেতাকে কালোতালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

সোমবার আফগানিস্তানের সংবাদমাধ্যম টোলো নিউজ এ তথ্য জানায়।

খবরে বলা হয়, ইসলামিক স্টেট খোরাসান প্রভিন্সের (দায়েশ) তিন শীর্ষ নেতাকে সোমবার কালোতালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এ ছাড়া ইসমাতুল্লাহ খালোজাইয়ের ওপর দায়েশকে অর্থায়নের অভিযোগে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

বিবৃতিতে খালোজাই সম্পর্কে বলা হয়, এই ব্যক্তি আন্তর্জাতিক পরিসরে দায়েশের জন্য অর্থ সংগ্রহ করেন।

তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই দেশজুড়ে হামলা জোরদার করেছে দায়েশ। এসব হামলায় বহু মানুষের মৃত্যু হয়েছে। বিশেষ করে হাজারা সম্প্রদায়ের মানুষদের লক্ষ্য এসব হামলা চালানো হয়।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলছে, ফের আফগানিস্তান যেন আন্তর্জাতিক সন্ত্রাসবাদের প্ল্যাটফরম হতে না পারে, সে জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

এতে আরও বলা হয়, দায়েশের গুরুত্বপূর্ণ তিনজনকে ‘বিশেষভাবে মনোনীত বিশ্ব সন্ত্রাসী’ হিসেবে কালোতালিকাভুক্ত করা হয়েছে। দায়েশের বর্তমান আমিরও এদের মধ্যে রয়েছে।

‘আইএসআইএস-কে এর বর্তমান প্রধান হচ্ছেন সানাউল্লাহ গাফারি। তিনি শাহাব আল-মুহাজির নামেও পরিচিত। তিনি ২০২০ সালের জুনে প্রধান হিসেবে নিয়োগ পান।

আফগানিস্তানের সবখানে হামলার অনুমোদন এবং এর অর্থায়নের জন্য এই ব্যক্তি দায়ী’, যোগ করা হয় বিবৃতিতে।

দায়েশের মুখপাত্র সুলতান আজিজ আজিমওকে কালোতালিকাভুক্ত করা হয়েছে। আফগানিস্তানে দায়েশের শুরু থেকেই এ ব্যক্তি গোষ্ঠীটির মুখপাত্র হিসেবে রয়েছেন। কালোতালিকাভুক্ত করা হয়েছে কাবুল প্রদেশের দায়েশের নেতা মৌলভী রজবকে।

বিবৃতিতে রজব সম্পর্কে বলা হয়, তিনি কাবুলে হামলা চালানোর পরিকল্পনা বাস্তবায়ন করেন।

 

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.