আফগানিস্তানকে ২ হাজার ৩০০ কোটি টাকা কোটি টাকা সহায়তা দেবে সৌদি আরব

আফগানিস্তানকে ২ হাজার ৩০০ কোটি টাকা কোটি টাকা সহায়তা দেবে সৌদি আরব। মানবিক সহায়তা হিসাবে এই টাকা দেবে। সৌদি মুদ্রায় এটি ১০০ কোটি রিয়াল আর বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ ২ হাজার ৩০০ কোটি টাকারও বেশি।

ইসলামাবাদে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) ভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান এ ঘোষণা দেন। খবর আল আরাবিয়া ও ডন উর্দূর।

তিনি বলেন, আমরা আফগানিস্তানে শান্তি চাই এবং যুদ্ধ-বিধ্বস্ত দেশটির উত্তেজনাপূর্ণ পরিস্থিতি অঞ্চল ও বিশ্বে প্রভাব ফেলতে পারে। আফগানিস্তানের অর্থনৈতিক সঙ্কট আরও গুরুতর হতে পারে, সেখানকার মানুষ আমাদের সাহায্যের জন্য উন্মুখ।

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অনুষ্ঠিত ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) বিশেষ সম্মেলনে আফগানিস্তানের জন্য একটি মানবিক ট্রাস্ট তহবিল গঠনের প্রতিশ্রুতি দিয়েছে ইসলামিক দেশগুলো।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি এই ট্রাস্ট তহবিল গঠনের ঘোষণা দেন। ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এই তহবিল গঠন করা হবে।

বৈঠকে আফগানিস্তান যেন সন্ত্রাসী ও উগ্রপন্থী দলের আশ্রয়স্থলে পরিণত না হয় সেটা নিশ্চিত করার ব্যাপারে জোর দিয়েছে সৌদি আরব। এছাড়া আফগানিস্তানের মানবিক পরিস্থিতির অবনতি আঞ্চলিক স্থিতিশীলতাকে প্রভাবিত করবে বলেও জানিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফরহান।

এ সময় প্রিন্স ফয়সাল বিন ফরহান বলেন, চলমান সংকট নিরসনের লক্ষ্যে আফগানিস্তানে মানবিক সহায়তা শুরু করবে সৌদি আরব।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.