জাল পাসপোর্ট র‍্যাকেটের পর্দা ফাঁস করল দিল্লি পুলিশ, আটক ৪ বাংলাদেশি

পুলিশ সূত্রে খবর ধৃতরা জেরায় কবুল করেছে ৬ বছর ধরে কলকাতার ২ এজেন্টের সঙ্গে তাদের যোগাযোগ ছিল।

দিল্লি বিমানবন্দরে একটি আন্তর্জাতিক জাল পাসপোর্ট র‍্যাকেটের পর্দা ফাঁস করল দিল্লি পুলিশ। ইতিমধ্যেই জাল পাসপোর্ট তৈরির সঙ্গে যুক্ত চার বাংলাদেশি নাগরিককে আটক করেছে দিল্লি পুলিশ। তারা হলেন, দেদার হোসেন হোলদার (৩৩), রানা (২৬), মহম্মদ হৃদয় হোসেন (২৩) এবং পারভেজ হোসেন (২৩)। একই সঙ্গে আটক করা হয়েছে গুজরাটের দুই এজেন্টকেও।

পুলিশ সূত্রের খবর গুজরাট থেকে আটক আপন (২৯) এবং অঙ্কিতের (২৩)কাছ থেকে উদ্ধার করা হয়েছে বেশ কিছু জাল পাসপোর্ট সহ ১০ থেকে ১২ টি ভুয়ো আধার কার্ড। ২৭ জুলাই চার যাত্রীর কাছ থেকে অভিযোগ পেয়েই তদন্তে নামে পুলিশ। অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪১৯,৪২০,৪৬৮,৪৭১, ১২০বি ধারায় মামলা রুজু করা হয়। ডিসিপি (আইজিআই বিমানবন্দর) তনু শর্মা বলেছেন “প্রযুক্তিগত নজরদারি এবং সোর্স মারফত খবর পেয়ে এজেন্টদের গুজরাটের ভালসাদ থেকে আটক করা হয়েছে”।

পুলিশ সূত্রে খবর ধৃতরা জেরায় কবুল করেছে ৬ বছর ধরে কলকাতার ২ এজেন্টের সঙ্গে তাদের যোগাযোগ ছিল। বাংলাদেশি নাগরিকদের ভারতীয় পরিচয়পত্র ব্যবহার করে বিদেশে যাওয়ার ব্যপারে তারা সাহায্য করত।

পুলিশ জানিয়েছে, ধৃতদের কাছ থেকে মোট ১৩টি মোবাইল ফোন, পাঁচটি ভারতীয় পাসপোর্ট, পাঁচটি প্যান কার্ড, বাংলাদেশি নাগরিকদের কাছে থাকা সাতটি আধার কার্ড, আটটি সিম কার্ড, দুটি বার্থ সার্টিফিকেট এবং একটি পাসবুক উদ্ধার করা হয়েছে। এই চক্রে জড়িত বাকিদেরর ধরতে তল্লাশি চালান হচ্ছে। জানা যাচ্ছে, জাল পাসপোর্ট তৈরি করে বহু টাকা নেওয়া হয় বাংলাদেশিদের কাছ থেকে। আর ভিসা অফিসের ‘রিজেক্ট স্ট্যাম্প’ লাগানো বৈধ পাসপোর্ট নানা কারসাজিতে বদলে ফেলে রমরমিয়ে চলছে জাল পাসপোর্ট ব্যবসা।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.