৩০ বছর ধরে হিমায়িত ভ্রূণ থেকে যমজ শিশুর জন্ম

আগের রেকর্ড ভেঙে যুক্তরাষ্ট্রের অরিগনের এক দম্পতির ঘরে এসেছে ৩০ বছর আগে হিমায়িত ভ্রূণ থেকে জন্ম নেওয়া যমজ শিশু। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে এক দম্পতি ৩০ বছর আগের হিমায়িত ভ্রুণ থেকে জমজ সন্তানের জন্ম দিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন। ওই দম্পতির নাম র‌্যাকেল ও ফিলিপ রিজওয়ে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল এমব্রায়ো ডোনেশন সেন্টারের তথ্য অনুযায়ী, ওই দম্পতির ঘরে গত ৩১ অক্টোবর জন্ম নেয় লিডিয়া ও টিমোথি। তারা সবচেয়ে দীর্ঘ সময় হিমায়িত থাকা ভ্রুণ।

আগের রেকর্ড অনুযায়ী, ২৭ বছর ধরে হিমায়িত থাকা ভ্রূণ থেকে ২০২০ সালে জন্ম নেয় মলি গিবসন। সেই ছিল এর আগের সবচেয়ে বেশি দিন হিমায়িত থাকা ভ্রূণ। মলির আগে তার বোন এমার জন্মও হয়েছিল হিমায়িত ভ্রূণ থেকে। এমার ভ্রূণ ২৪ বছর হিমায়িত ছিল।

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনর প্রতিবেদনে বলা হয়, ফিলিপ ও তার স্ত্রী নবজাতক শিশু দুটিকে তাদের কোলে নিয়ে বসেছিলেন।

এ সময় ফিলিপ বলেন, ‘এটি একটি বিষ্ময়কর ঘটনা। আমি যখন পাঁচ বছর বয়সী ছিলাম তখন ঈশ্বর লিডিয়া ও টিমোথিকে জীবন দিয়েছিলেন।’

ফিলিপ আরও বলেন, ‘আমার আগের চারটি সন্তান রয়েছে। তাদের বয়স ৮, ৬, ৩, ২ বছর। তারা কেউই আইভিএফ বা কোনো ডোনার থেকে নেওয়া নয়। তবে লিডিয়া ও টিমোথি সবার বড়। যদিও ভ্রূণ অবস্থায় হিমায়িত থাকায় তারা এখন সবার ছোট। পরিবার বড় করতেই আমরা দীর্ঘদিনের হিমায়ত ভ্রূণ থেকে সন্তান জন্ম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম।’

লিডিয়া ও টিমোথির ভ্রূণ ছিল অজ্ঞাত পরিচয়ের এক দম্পতির। ওই ব্যক্তির বয়স ছিল ৫০ বছর এবং তার স্ত্রীর বয়স ছিল ৩৪ বছর। ভ্রূণটি ১৯৯২ সালের ২২ এপ্রিল থেকে হিমায়িত ছিল।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.