নিজেদের প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমানে উড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান তেজসে উড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তখন তাঁর পরনে ছিল যুদ্ধবিমান চালকের হালকা জলপাই রঙের পোশাক, মাথায় ব্যালিস্টিক হেলমেট আর চোখে ইউভি গগলস। এই সাজেই আজ শনিবার যুদ্ধবিমানে ওঠেন তিনি।

সকালে বেঙ্গালুরুর ‘হিন্দুস্থান অ্যারোনটিকস লিমিটেডের’ (হ্যাল) বিমানঘাঁটি থেকে ভারতীয় বিমানবাহিনীর এক কর্মকর্তার পাশে বসে মোদি যুদ্ধবিমানে করে উড়াল দেন। সেই অভিজ্ঞতা ও ছবি এক্স হ্যান্ডলে শেয়ার করেছেন প্রধানমন্ত্রী।

নরেন্দ্র মোদি লিখেছেন, ‘তেজসে সফল যাত্রা সম্পন্ন করলাম। এই অভিজ্ঞতা আমাকে দারুণভাবে সমৃদ্ধ করেছে। দেশবাসীর ক্ষমতার প্রতি আমার আস্থা বাড়িয়েছে এবং আমাদের জাতীয় সম্ভাবনা সম্পর্কে নতুন করে গর্ব এবং আশার আলো এনে দিয়েছে।’

ভারতীয় প্রযুক্তিতে তৈরি হালকা ওজনের ‘মাল্টি রোল সুপারসনিক’ যুদ্ধবিমান তেজস নানা ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপে সক্ষম। এখন ৪০টি তেজস চালায় ভারতীয় বিমানবাহিনী। বিমানবাহিনী ৩৬ হাজার ৪৬৮ কোটি রুপিতে আরও ৮৩টি তেজস কিনবে বলে এনডিটিভির খবরে বলা হয়।

ভারতের নৌবাহিনীর সদস্যরা তেজসের নৌ সংস্করণ ব্যবহার করতে চলেছে। গত অক্টোবরে তেজসের মার্ক-১ ফাইটার জেটের দুই আসনের নয়া প্রশিক্ষণ সংস্করণটি আনুষ্ঠানিকভাবে বিমানবাহিনীর হাতে তুলে দেওয়া হয়। আজ তাতেই ওঠেন মোদি।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.