পাকিস্তানে বন্ধ করে দেওয়া হলো এক্স

পাকিস্তানের জাতীয় পরিষদ নির্বাচনের ভোট হয়েছে দুইদিন আগে। এখনো চূড়ান্ত ফল পাওয়া যায়নি। ভোটের দিন মোবাইল পরিষেবা বন্ধ ছিল। তাই সমালোচনার মুখে পড়েছে এ নির্বাচন।

এবার ঘটলো আরেক কাণ্ড। পাকিস্তানে বন্ধ করে দেওয়া হলো মাইক্রো ব্লগিং সাইট এক্স (সাবেক টুইটার)।

শনিবার এ তথ্য নিশ্চিত করেছে সাইবার সিকিউরিটি ও পর্যবেক্ষক সংস্থা নেটব্লকস। এক এক্স বার্তায় সংস্থাটি বলেছে, লাইভ মেট্রিক্স দেখাচ্ছে দেশব্যাপী এক্স/টুইটারে বিড়ম্বনা দেখা যাচ্ছে। মোবাইল ও ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়ে বিতর্কিত নির্বাচন হওয়ার দুইদিন পর এ ঘটনা ঘটল।

কয়েকজন এক্স ব্যবহারকারী জানিয়েছেন, সাধারণ ইন্টারনেট দিয়ে তারা এক্সে প্রবেশ করতে পারছেন না। এক্সে ঢুকতে তাদের ভিপিএন ব্যবহার করতে হচ্ছে।

উসামা খিলজিল নামের একজন লিখেছেন, নির্বাচনের দুইদিন পর পাকিস্তানে এক্সে শুধুমাত্র ভিপিএন ব্যবহার করে ঢোকা যাচ্ছে। কারণ অনলাইনে ভোট কারচুপির প্রমাণ আসা শুরু করেছে। এছাড়া ভোট গণনার স্বচ্ছতা নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় প্রশ্ন তোলার পর এক্স বন্ধ করে দেওয়া হয়েছে।

আম্মার রশিদ নামের অপর একজন এক্সে লিখেছেন, ব্যাপক কারচুপি অভিযোগের নির্বাচনের দিন মোবাইল পরিষেবা ও ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধের পর এবার পাকিস্তানি কর্তৃপক্ষ দেশজুড়ে টুইটার বন্ধ করে দিয়েছে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.