গাজানীতির প্রতিবাদে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের পদত্যাগ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রের নীতির বিরোধিতা করে পদত্যাগ করেছেন মার্কিন পররাষ্ট্র দফতরের আরবি ভাষার মুখপাত্র হালা রারিত। গাজায় ইসরাইলি হামলা শুরুর পর থেকে মার্কিন পররাষ্ট্র দফতরে এটি তৃতীয় পদত্যাগ।

আজ শনিবার (২৭ এপ্রিল) রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, প্রায় দুই দশক আগে রারিত মার্কিন পররাষ্ট্র দফতরের রাজনৈতিক ও মানবাধিকার কর্মকর্তা হিসেবে যোগ দিয়েছিলেন। তিনি দুবাই আঞ্চলিক মিডিয়া হাবে ডেপুটি ডিরেক্টর হিসেবে কর্মরত ছিলেন।

মার্কিন দফতরের তৃতীয় কর্মকর্তা হিসেবে তিনি একই নীতির প্রতিবাদ জানিয়ে পদত্যাগ করছেন। এর আগে, স্থানীয় সময় বৃহস্পতিবার (২৫ এপ্রিল) তিনি পদত্যাগপত্র জমা দেন।

মার্কিন পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে বলা হয়েছে, হালা রারিত দুবাই আঞ্চলিক মিডিয়া হাবের ডেপুটি ডিরেক্টর ছিলেন। ১৮ বছর আগে তিনি রাজনৈতিক ও মানবাধিকারবিষয়ক কর্মকর্তা হিসেবে স্টেট ডিপার্টমেন্টে যোগ দেন।

সামাজিক যোগাযোগমাধ্যম লিঙ্কডইনে তিনি লিখেছেন, যুক্তরাষ্ট্রের গাজা নীতির বিরোধিতা করে ১৮ বছর মর্যাদাপূর্ণ সেবাদান শেষে আমি ২০২৪ সালের এপ্রিলে পদত্যাগ করেছি।

এদিকে প্রায় এক মাস আগে, পররাষ্ট্র দফতরের মানবাধিকার ব্যুরোর অ্যানেল শেলাইন পদত্যাগের ঘোষণা দেন।

এর আগে গাজায় ইসরাইলের অভিযান শুরুর পরপরই মার্কিন পররাষ্ট্র দফতরের কর্মকর্তা জশ পল জো বাইডেনের ধ্বংসাত্মক ও অন্যায্য অস্ত্র নীতির বিরোধিতা করে পদত্যাগ করেন। তিনি যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহ বিভাগের পরিচালক ছিলেন। এছাড়া চলতি বছরের জানুয়ারিতে দেশটির শিক্ষা বিভাগের ফিলিস্তিনি-আমেরিকান বংশোদ্ভূত সিনিয়র কর্মকর্তা তারিক হাবাশও মার্কিন নীতির বিরোধিতা পদত্যাগ করেছিলেন।

 

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.