ট্রাম্পের খসড়া স্বাস্থ্য বিল প্রকাশ

health-bill20170308151601মার্কিন হাউস অব রিপ্রেসেনটেটিভসে রিপাবলিকানরা বহু প্রতীক্ষিত স্বাস্থ্যসেবা কর্মসূচির একটি খসড়া প্রকাশ করেছেন। ওবামা কেয়ার বাতিলের জন্য এটি একটি বিকল্প বিল। সোমবার বহু প্রতীক্ষিত ওই খসড়া প্রকাশ করা হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণাকালীন প্রতিশ্রুতিগুলোর মধ্যে ওবামাকেয়ার বাতিল করার পরিকল্পনা ছিল। শপথ নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ওবামাকেয়ার বাতিল করেছিলেন ট্রাম্প।

ওবামাকেয়ার বাতিলের পর এর বিকল্প নিয়ে প্রশ্ন ওঠে। অবশেষে বিকল্প স্বাস্থ্যসেবা প্রকাশ করেছে রিপাবলিকান দল। ওবামা কেয়ারের প্রস্তাবিত আইনে যারা স্বাস্থ্যসেবা কিনতে অপারগতা দেখাবেন তাদের জরিমানার বিধান ছিলো। কিন্তু সেই আইন এখন বাতিল করা হচ্ছে।

ডেমোক্রেট সদস্যরা এই বিলের বিপক্ষে কঠোর অবস্থান নিলেও তা কোনো কাজে আসেনি। তাদের মতে এই পরিকল্পনা স্বাস্থ্যসেবা খরচকে আরও বাড়িয়ে দেবে। ওবামাকেয়ার প্রায় ২০ মিলিয়ন মার্কিন নাগরিককে স্বাস্থ্যসেবা দিয়েছিলেন। প্রেসিডেন্ট ট্রাম্প এই বিলটি আইনে কার্যকর করার জন্য কংগ্রেসের কাছে তুলে ধরবেন। এদিকে নতুন প্রস্তাবিত আইনটি নিয়ে খোদ রিপাবলিকানদের মধ্যেই বিভেদ দেখা দিয়েছে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.