চীনের রফতানি খাতে বড় পতন

চীনের রফতানি খাতে বড় পতন।

বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনৈতিক পরাশক্তি চীনের রফতানি খাতে বড় পতন হয়েছে। ২০১৮ সালের ডিসেম্বরে দেশটির রফতানি আগের বছরের একই সময়ের তুলনায় ৪ দশমিক ৪ শতাংশ কমেছে।

গত দুই বছরের মধ্যে এটিই দেশটির রফতানিতে সবচেয়ে বড় পতন। একই সময়ে দেশটিতে আমদানিও কমেছে ৭ দশমিক ৬ শতাংশ। সম্প্রতি প্রকাশিত এ উপাত্ত দেশটির অর্থনীতির দুর্বল অবস্থার চিত্রই বর্ণনা করে বলে মনে করছেন বিশ্লেষকরা। খবর বিবিসি। উপাত্ত বিশ্লেষণে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্য উদ্বৃত্ত বেড়ে ২০১৮ সালে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে।

গত বছর যুক্তরাষ্ট্র থেকে চীনের রফতানি ও আমদানির ব্যবধান ১৭ দশমিক ২ শতাংশ বেড়ে ৩২৩ দশমিক ৩২ বিলিয়ন ডলারে পৌঁছেছে। সম্প্রতি চীনে চাহিদা কমে যাওয়ায় বেশ কয়েকটি কোম্পানি তাদের মন্দা বাজার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। চলতি মাসের শুরুর দিকে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল উদ্বেগ জানিয়েছে, চীনের অর্থনীতির শ্লথগতির কারণে প্রত্যাশিত আয় করতে পারছে না তারা। গাড়িনির্মাতা কোম্পানি জাগুয়ার ল্যান্ড রোভারও চীনে বিক্রি কমে যাওয়ায় সম্প্রতি উদ্বেগ প্রকাশ করেছে।

বিশ্লেষকরা বলছেন, ডিসেম্বরে বাণিজ্যচিত্র দেখে মনে হয় চীনের অর্থনীতি যেমনটা আশঙ্কা করা হচ্ছিল, তার চেয়েও বেশি শ্লথগতিতে আছে। গবেষণা প্রতিষ্ঠান প্যানথিয়ন ম্যাক্রো ইকোনমিকসের অর্থনীতি বিশ্লেষক ফ্রেয়া বিমিশ বলেন, গত নভেম্বরে রফতানি ও আমদানি কমার পর ডিসেম্বরে আবারও এ রকম পতনের দৃষ্টি আকর্ষণ করার মতো।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.