হজ কার্যক্রমের অনুমোদন পেল ৬৩৬ হজ এজেন্সি

হজ কার্যক্রমের অনুমোদন পেল ৬৩৬ হজ এজেন্সি।

২০২০ সালে পবিত্র হজের কার্যক্রমের জন্য প্রথম পর্যায়ে ৬৩৬টি এজেন্সির অনুমোদন দিয়েছে সরকার।
শর্তসাপেক্ষে অনুমতি দিয়ে তালিকা প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়। ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের সহকারী সচিব (হজ-২) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক চিঠিতে এ তালিকা প্রকাশ করা হয়।
শর্তাবলীতে বলা হয়, প্রত্যেক যাত্রীর সঙ্গে হজ এজেন্সির লিখিত চুক্তি নিশ্চিত করতে হবে। প্রত্যেক এজেন্সি চলতি বছর সর্বোচ্চ ৩০০ জন ও সর্বনিম্ন ১০০ জন হজযাত্রী পাঠাতে পারবে। প্রত্যেক হজ এজেন্সিকে মিনা, আরাফাহ ও মুজদালিফায় প্রয়োজনীয় সংখ্যক কর্মী নিয়োগ করতে হবে। অনিবন্ধিত কোনো ব্যক্তিকে হজযাত্রী হিসেবে হজে নেয়া যাবে না। যদি কোনো এজেন্সি এ ধরনের উদ্যোগ গ্রহণ করে তাহলে কোনো কারণ দর্শানো ব্যতিরকে তার এজেন্সির লাইসেন্স বাতিলসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
তালিকা প্রকাশের পর কোনো হজ এজেন্সির তথ্য ভুল বা অসত্য প্রমাণিত হলে এবং কোনো অভিযোগ পাওয়া গেলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কোনো কারণ দর্শানো ব্যতিত সংশ্লিষ্ট এজেন্সির নাম তালিকা থেকে বাতিলের অধিকার সংরক্ষণ করে।
উল্লেখ্য, যেসব এজেন্সি এ পর্যন্ত হালনাগাদ কাগজপত্রাদি মন্ত্রণালয়ে দাখিল করেনি, জামানত বাবদ ২০ লাখ টাকার এফডিআর জমা করেনি, বিভিন্ন অভিযোগে শাস্তি বা জরিমানা প্রাপ্ত, সৌদি আরবে কালো তালিকাভুক্ত, মামলায় জড়িত ও অভিযোগ তদন্তাধীন রয়েছে সেসব এজেন্সিসমূহের তালিকা প্রকাশ করা হয়নি।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.