সিঙ্গাপুরে বসবাসরত বাংলাদেশিদের পাসপোর্ট পেতে ভোগান্তি চরমে

পাসপোর্ট পেতে চরম ভোগান্তিতে পড়েছেন সিঙ্গাপুরে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। যতই দিন যাচ্ছে ভোগান্তির মাত্রা যেন বৃদ্ধি পাচ্ছে। প্রবাসীদের অভিযোগ, আবেদনের পর দীর্ঘ সময় অপেক্ষা করেও মিলছে না কাঙ্ক্ষিত পাসপোর্ট। কেউ কেউ অভিযোগ করেছেন ২ থেকে ৩ মাস হয়ে গেলেও পাসপোর্ট হাতে পাচ্ছেন না।

একদিকে চলমান মহামারি করোনায় কর্মহীন প্রবাসীরা, অন্যদিকে সময়মতো পাসপোর্ট না পাওয়ায় ভিসা নবায়ন করা নিয়ে দেখা দিয়েছে জটিলতা। পাসপোর্ট জটিলতার নিরসন না হলে অনেকেই হারাবেন ভিসা নবায়নের সুযোগ। সময়মতো পাসপোর্ট জটিলতা সমস্যার সমাধান না হলে অন্তত ১০ হাজারের অধিক কর্মী ভিসা নবায়নের সমস্যায় পড়বেন।

জানা গেছে, বাংলাদেশ হাইকমিশন সিঙ্গাপুরের ওয়েবসাইট সাময়িকভাবে বন্ধ থাকায় কোনো সময় ও তারিখ বুকিং ছাড়াই সরাসরি পাসপোর্ট রিইস্যুর আবেদন গ্রহণ করা হচ্ছে। সংশ্লিষ্ট পাসপোর্ট সেবা গ্রহিতাগণকে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সাড়ে ১২টার মধ্যে অফিসে এসে আবেদন দাখিল করতে অনুরোধ করা হয়েছে।

সদ্য নিয়োগপ্রাপ্ত বাংলাদেশ হাইকিমশন সিঙ্গাপুরের প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) মো. ওয়াশীমুল হক বারীর সঙ্গে বেশ কয়েকবার মুঠোফোনে যোগাযোগ করা হলেও নিজের ব্যস্ততা দেখিয়ে তিনি এ ব্যাপারে কোনো কথা বলতে রাজি হননি।

বাংলাদেশ হাইকমিশন সিঙ্গাপুর সূত্রে জানা গেছে, পাসপোর্ট রিইস্যুর আবেদনকারীর জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে- যারা ০৮/০৬/২০২১ তারিখের পর থেকে পাসপোর্ট রিইস্যুর আবেদন করেছেন বাংলাদেশে টেকনিক্যাল সমস্যা থাকার কারণে তাদের পাসপোর্ট এখনো আসেনি। তাই উক্ত সময়ের পরে যারা আবেদন করেছেন তাদের পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত অপেক্ষা করার অনুরোধ করা হলো। পাসপোর্ট পাওয়ার আগে ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে আমরা সিঙ্গাপুর জনশক্তি মন্ত্রণালয়কে ভিসার মেয়াদ বৃদ্ধির জন্য অনুরোধপত্র দিতে পারি। কারও ভিসার মেয়াদ বৃদ্ধির প্রয়োজন হলে আমাদের অফিসে আসতে পারেন। সুত্র যুগান্তর

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.