ভারতে ১২২ বছরে এমন গরম পড়েনি

ভারতের গুজরাট, রাজস্থান, পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যে আগামী মে মাসেও স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে তাপমাত্রা। এমন আভাস দিয়েছেন আবহাওয়া বিভাগের মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র। উত্তর-পশ্চিম ও মধ্য ভারতে গত ১২২ বছরের মধ্যে এবারের এপ্রিলকে সবচেয়ে উষ্ণতম মাস বলেছে আবহাওয়া বিভাগ। গড় তাপমাত্রা ছিল ৩৫.৯ ডিগ্রি এবং ৩৭.৭৮ ডিগ্রি সেলসিয়াস।

সংবাদ সম্মেলনে মহাপরিচালক মৃত্যুঞ্জয় বলেন, আগামী মাসে পরিস্থিতি একই রকম থাকবে। পরিস্থিতি এমন চলতে থাকলে জনজীবনে ভোগান্তি চরমে পৌঁছাবে।

তিনি বলেন, এপ্রিল মাসে ভারতে গড় তাপমাত্রা ছিল ৩৫. ০৫ ডিগ্রি সেলসিয়াস, যা ১২২ বছরের মধ্যে চতুর্থ সর্বোচ্চ। মে মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের হতে পারে বলে পূর্বাভাস রয়েছে।

আবহাওয়া দফতরের শীর্ষ কর্মকর্তা মৃত্যুঞ্জয় আরও বলেন, উত্তর-পশ্চিম এবং মধ্যভারতে বৃষ্টির ঘাটতি দেখা গেছে। প্রাক-মৌসুমি বৃষ্টিপাতের ঘাটতির কারণ হল, পশ্চিমী ঝঞ্ঝাগুলো দুর্বল ও শুষ্ক ছিল।

এপ্রিলজুড়ে অস্বাভাবিক তাপমাত্রার কারণে সাধারণ মানুষের চলফেরা কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন জায়গায় দেখা দিয়েছে পানির সংকট। পরিস্থিতি মোকাবিলায় কাজ করে যাচ্ছে কর্তৃপক্ষ।

সূত্র: এনডিটিভি

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.