যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু করবে

যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু করতে যাচ্ছে। আগামী সপ্তাহে দুদেশের মধ্যে এই মহড়া অনুষ্ঠিত হবে। এই মহড়াকে দুদেশের পক্ষ থেকে সম্মিলিত সামরিক প্রশিক্ষণ বলে উল্লেখ করা হয়েছে। এপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কোরীয় দ্বীপে সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার আগ্রাসন বেড়ে গেছে এমন অভিযোগ এনে দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র সামরিক মহড়ার প্রস্তুতি নিচ্ছে।

ক্রমাগত অস্ত্র পরীক্ষার মাধ্যমে সিউল এবং ওয়াশিংটনের বিরুদ্ধে উত্তর কোরিয়া পারমাণবিক সংঘাতের হুমকি তৈরি করছে বলে মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

উলচি ফ্রিডম শিল্ড নামে দক্ষিণ কোরিয়ায় মিত্র দেশ দুটির এই গ্রীষ্মকালীন মহড়া আগামী ২২ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। যুদ্ধবিমান, যুদ্ধজাহাজ, ট্যাঙ্ক এবং প্রায় কয়েক হাজার সৈন্য এই মহড়ায় অংশ নেবেন।

উত্তর কোরিয়া এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্কের উন্নয়ন এবং করোনাভাইরাসের কারণে গত কয়েক বছরে সিউল এবং ওয়াশিংটনের মধ্যে বেশ কিছু নিয়মিত মহড়া বন্ধ ছিল। তবে দুদেশই নিজেদের মধ্যে পুনরায় বড় ধরনের সামরিক মহড়া পরিচালনার অঙ্গীকার করেছে। তারই অংশ হিসেবে আগামী সপ্তাহের বৃহত্তম মহড়াটি অনুষ্ঠিত হবে।

এদিকে মার্কিন প্রতিরক্ষা বিভাগের পক্ষ থেকে সম্প্রতি বলা হয়েছে যে, গত ৮ থেকে ১৪ আগস্ট যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং জাপানের নৌবাহিনী হাওয়াই উপকূলে ক্ষেপণাস্ত্র সতর্কতা এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অনুসন্ধান এবং ট্র্যাকিং অনুশীলনে অংশ নিয়েছে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.