রাশিয়ায় মহড়ায় অংশ নেবে চীন, প্রশান্ত মহাসাগরে দ. কোরিয়া-যুক্তরাষ্ট্র

রাশিয়ায় যৌথ সামরিক মহড়ায় অংশ নেবে চীন। এই মহড়ায় চীন ও রাশিয়ার পাশাপাশি ভারত, বেলারুশ, মঙ্গোলিয়া, তাজিকিস্তানসহ আরও কয়েকটি দেশ অংশ নেবে। চীন-রাশিয়ার এই যৌথ মহড়ার কাছাকাছি সময়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া চালানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এই মহড়ায় জাপানও অংশ নিতে পারে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনেরে প্রতিরক্ষা মন্ত্রণালয় স্থানীয় সময় আজ বুধবার এক বিবৃতি রাশিয়ার সঙ্গে এই যৌথ মহড়ার বিষয়টি জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, এই মহড়ার সঙ্গে চলমান আন্তর্জাতিক ও আঞ্চলিক পরিস্থিতির সঙ্গে কোনোভাবে সম্পর্কিত নয়। এই মহড়া রাশিয়ার সঙ্গে চলমান দ্বিপক্ষীয় সম্পর্কের অংশ।

চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, মহড়ায় অংশ নেওয়ার মাধ্যমে অংশগ্রহণকারী দেশগুলো অন্য দেশগুলোর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বাড়ানোর সুযোগ পাবে চীন, যা পক্ষগুলোর কৌশলগত সহযোগিতার পরিধি বাড়াবে।

গত মাসে যৌথ সামরিক মহড়ার বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে রাশিয়া। ‘ভস্টক’ নামের এ মহড়া আগামী ৩০ আগস্ট শুরু হয়ে শেষ হবে আগামী ৫ সেপ্টেম্বর। তবে, মস্কো সে সময় অন্য দেশের অংশগ্রহণের কথা জানালেও নাম উল্লেখ করেনি। সর্বশেষ ২০১৮ সালে ভস্টক সামরিক মহড়া অনুষ্ঠিত হয়। সে বছরই চীন এই মহড়ায় প্রথমবার অংশ নেয়।

এদিকে, দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে গতকাল মঙ্গলবার এই মহড়ার বিষয়টি নিশ্চিত করেছে। উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান সামরিক মহড়ার জবাবেই এই মহড়া চালানো হবে বলে ধারণা করছেন বিশ্লেষকেরা।

জাপানি সংবাদমাধ্যম দ্য ডিপ্লোম্যাটের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ২২ আগস্ট থেকে শুরু হতে যাওয়া এই সামরিক মহড়াটি দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সবচেয়ে বড় সামরিক মহড়া। এই মহড়া শেষ হবে আগামী ১ সেপ্টেম্বর। উলচি ফ্রিডম শিল্ড নামে অনুষ্ঠিত হতে যাওয়া এই সামরিক মহড়ায় জাপানের নৌবাহিনীও অংশ নিতে পারে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রে প্রতিরক্ষা বিভাগ।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.