মুখোমুখি বৈঠকে বসছেন মার্কিন ও চীনা প্রেসিডেন্ট

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইন্দোনেশিয়ার বালিতে আগামী সোমবার চীনের প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো চীনা প্রেসিডেন্টের সঙ্গে সশরীরে বৈঠক করছেন বাইডেন। খবর আলজাজিরার।

আগামী ১৪ থেকে ১৬ নভেম্বর ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হবে জি২০ সম্মেলন। এতে যোগ দেবেন বাইডেন ও শি। এ সম্মেলনের সাইডলাইনে তাদের এ বৈঠক হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, বাইডেন ১৪ নভেম্বর ইন্দোনেশিয়ার বালিতে শির সঙ্গে বৈঠক করবেন। ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে দুই দেশের যোগাযোগ লাইন বজায় রাখা ও গভীরতর করার প্রচেষ্টা নিয়ে কথা বলবেন বাইডেন।

বিবৃতিতে আরও বলা হয়, তারা দুজন ‘দায়িত্বপূর্ণভাবে প্রতিযোগিতা ব্যবস্থাপনা’র প্রচেষ্টা এবং দুদেশের অভিন্ন স্বার্থ, বিশেষ করে আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রভাবিত করে এমন আন্তর্জাতিক চ্যালেঞ্জে একসঙ্গে কীভাবে কাজ করা যায়, সেসব বিষয়ে আলোচনা করবেন।

বাণিজ্য নীতি, ইউক্রেনে রাশিয়ার হামলা ও তাইওয়ানের প্রতি চীনের দৃষ্টিভঙ্গির মতো ইস্যুতে মার্কিন ও চীনা সরকারের ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে দুই শীর্ষ নেতার এ বৈঠকের ঘোষণা এলো।

বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানায়, সোমবারের বৈঠকের জন্য চীনা কর্মকর্তাদের সঙ্গে কয়েক সপ্তাহ কাজ করেছে হোয়াইট হাউস।

২০২১ সালের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন বাইডেন। এরপর বাইডেন ও শি কয়েকটি ভার্চুয়াল বৈঠক করলেও বালিতে প্রথমবারের মতো মুখোমুখি আলোচনায় বসছেন তারা।

এর আগে গত বুধবার তাইওয়ান, বাণিজ্য নীতি ও রাশিয়া নিয়ে শির সঙ্গে তিনি কথা বলছে চান বলে জানিয়েছিলেন বাইডেন।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.