জি-২০ সম্মেলনে করোনায় আক্রান্ত কম্বোডিয়ার প্রধানমন্ত্রী

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার তিনি নিজেই করোনা আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

সম্প্রতি নমপেনে আসিয়ান সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বের আটজন নেতাকে স্বাগত জানান তিনি। এর পরপরই তিনি করোনা আক্রান্ত হলেন।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পোস্টে দেওয়া এক বার্তায় তিনি জানান, জি-২০ সম্মেলনের জন্য ইন্দোনেশিয়ায় যাওয়ার পর করোনা পরীক্ষা করালে তিনি সংক্রমিত হওয়ার খবর জানতে পারেন। তবে তার শরীরে কোনো উপসর্গ নেই। তিনি করোনা পজিটিভ জানার পর জি-২০ সম্মেলনে অংশ নেওয়ার কর্মসূচি বাতিল করেছেন।

গত রোববার অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনস সম্মেলনে হুন সেন দক্ষিণ পূর্ব এশিয়ার আট দেশের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন। তবে বিশ্বনেতাদের সঙ্গে সাক্ষাতের সময় হুন সেনকে মাস্ক পরিহিত অবস্থায় দেখা যায়নি।

এদিকে, জি-২০ সম্মেলন শুরু হলো বালিতে। সেখানে এবার আলোচনার কেন্দ্রে থাকছে খাদ্যনিরাপত্তার বিষয়টি। এর আগে সোমবার সরাসরি বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

চীনের গণমাধ্যমগুলো বলছে, সোমবার জো বাইডেন ও শি জিনপিংয়ের মধ্যে যে পার্শ্ব বৈঠক হয়েছে তাতে বাইডেন জানিয়েছেন তিনি দেশ দুটির মধ্যে সংঘাত দেখতে চান না। অপরদিকে, তাইওয়ান বিতর্কে চীনের স্বার্থরক্ষার ক্ষেত্রে কোনও রকম আপস করা হবে না, দ্বিপাক্ষিক বৈঠকে বাইডেনকে স্পষ্ট ভাষায় এমনটা জানিয়ে দিয়েছেন শি জিনপিং।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবার সরাসরি জি-২০ সম্মেলনে অংশ নিচ্ছেন না। তিনি ভার্চুয়ালি বৈঠকে অংশ নেবেন কিনা সেটিও অনিশ্চিত। তবে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ মঙ্গলবার সকালে পৌঁছেছেন বালিতে। সেখানে তাকে স্বাগত জানান ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।

অন্যদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভার্চুয়ালি বৈঠকে অংশ নিচ্ছেন। যদিও দেশটি এই জোটের সদস্য নয়।

সূত্র: বিবিসি

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.