৪০ শতাংশ বেতন কম নেবেন অ্যাপল প্রধান টিম কুক

প্রযুক্তি প্রতিষ্ঠান ও আইফোন নির্মাতা অ্যাপলের প্রধান নির্বাহী (সিইও) টিম কুকের বার্ষিক বেতন-ভাতা ৪০ শতাংশের চেয়েও বেশি কমতে যাচ্ছে।

গত শুক্রবার অ্যাপলের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শেয়ার মালিকদের সমালোচনার মুখে টিম কুক নিজেই তার বেতন-ভাতা কমানোর অনুরোধ করেছেন।

অ্যাপল কর্মকর্তাদের বেতন সংক্রান্ত কমিটি টিম কুকের জন্য ২০২৩ সালের ‘লক্ষ্যমাত্রা বেতন’ নির্ধারণ করেছে ৪ কোটি ৯০ লাখ ডলার।

গত বছর আইফোন নির্মাতা প্রতিষ্ঠানের শেয়ারের দাম অনেক কমে যায়। মূলত সরবরাহ শৃঙ্খলে বিঘ্ন ও বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে এ ঘটনা ঘটে।

মার্কিন অর্থবিষয়ক নিয়ন্ত্রক সংস্থার কাছে জমা দেওয়া বিবৃতিতে অ্যাপল জানায়, ‘বেতন কমিটি শেয়ার মালিকদের বক্তব্য, অ্যাপলের ব্যবসায়িক পরিস্থিতি ও টিম কুকের সুপারিশ অনুযায়ী প্রধান নির্বাহীর বেতন পুনঃনির্ধারণ করেছে।’

তবে এই উদ্যোগে টিম কুকের বার্ষিক মূল বেতনে পরিবর্তন আসছে না। তিনি ৩০ লাখ ডলার বেতনের পাশাপাশি ৬০ লাখ ডলার পর্যন্ত বোনাস পেতে পারেন।

প্রতিষ্ঠানটি তাকে তার বেতন-ভাতার অংশ হিসেবে কী পরিমাণ শেয়ার দেবে, সে বিষয়টিতে বড় পরিবর্তন আসছে।

২০২২ সালে অ্যাপল টিম কুককে ৭ কোটি ৫০ লাখ ডলার মূল্যমানের শেয়ার দেয়। এর অর্ধেক পুঁজিবাজারে অ্যাপলের উপযোগিতার সঙ্গে সংযুক্ত ছিল।

২০২৩ সালের জন্য প্রদেয় শেয়ারের পরিমাণ কমিয়ে ৪ কোটি ডলার করা হয়েছে। এর ৭৫ শতাংশই পুঁজিবাজারে অ্যাপল কতটা ভালো বা খারাপ করবে, সেটার ওপর নির্ভর করবে।

২০২২ সালে টিম কুকের বেতন লক্ষ্যমাত্রা ৮ কোটি ৪০ লাখ ডলার করা হলেও তিনি বছর শেষে মোট ৯ কোটি ৯৪ লাখ ডলার পান। এর মধ্যে তার ব্যক্তিগত নিরাপত্তার খরচ ও ব্যক্তিগত জেট বিমানের খরচ বাবদ যথাক্রমে ৬ লাখ ৩০ হাজার ৬০০ ডলার ও ৭ লাখ ১২ হাজার ৫০০ ডলার অন্তর্ভুক্ত ছিল।

 

গত বছর টিম কুকের বেতন কমানোর দাবি জানাতে একটি শীর্ষ বিনিয়োগ উপদেষ্টা সংস্থা অ্যাপলের শেয়ার মালিকদের অনুরোধ করে।

ইনস্টিটিউশনাল শেয়ারহোল্ডার সার্ভিসেস (আইএসএস) প্রতিষ্ঠানটি অ্যাপলের শেয়ার মালিকদের চিঠি দিয়ে জানায়, টিম কুকের বেতন প্যাকেজের ‘আকার ও কলেবর’ বিষয়ে ‘বিশেষ উদ্বেগ’ আছে।

আইএসএস জানায়, অ্যাপলের একজন গড়পড়তা কর্মীর বেতনের তুলনায় টিম কুকের বার্ষিক বেতন ১ হাজার ৪৪৭ গুণ বেশি।

 

অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবস মারা যাওয়ার কয়েক সপ্তাহ আগে ২০১১ সালের আগস্টে টিম কুক প্রধান নির্বাহীর দায়িত্ব পান।

চীনের কারখানায় করোনার কারণে লকডাউন, সরবরাহে বিঘ্ন ও বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে গত ১ বছরে অ্যাপলের শেয়ারের দাম ২০ শতাংশেরও বেশি কমেছে।

৬২ বছর বয়সী টিম কুকের ব্যক্তিগত সম্পদের পরিমাণ ১৭০ কোটি ডলার। তিনি পুরো সম্পদ দান করার প্রতিশ্রুতি দিয়েছেন।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.