অভ্যন্তরীণ রুটে উড়োজাহাজের জ্বালানির দাম বৃদ্ধি

অভ্যন্তরীণ রুটের উড়োজাহাজের জ্বালানির দাম বাড়ানো হয়েছে। জ্বালানির দাম লিটারপ্রতি ১১২ টাকা থেকে ৬ টাকা বাড়িয়ে ১১৮ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। পাশাপাশি আন্তর্জাতিক গন্তব্যের জন্য প্রতি লিটার জেট ফুয়েলের দাম ৮৫ সেন্ট থেকে ৫ সেন্ট বাড়িয়ে ৯০ সেন্ট করা হয়েছে। সবশেষ ২০ জানুয়ারি জেট ফুয়েলের দাম অভ্যন্তরীণ গন্তব্যের জন্য ১১২ টাকা প্রতি লিটার নির্ধারণ করা হয়েছিল।

গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানান। রাত ১২টার পর থেকে এই দাম কার্যকর হবে।

প্রসঙ্গত, ২০২০ সালের অক্টোবর মাসে জেট ফুয়েলের দাম ছিল প্রতি লিটার ৪৬ টাকা। পরে সেটি বাড়তে বাড়তে বর্তমান দামে পৌঁছেছে।

এভিয়েশন সূত্র জানায়, দেশের সাত অভ্যন্তরীণ রুটে গত বছরের জানুয়ারিতে সর্বনিম্ন ভাড়া ছিল ৩ হাজার ২০০ টাকা। বছর ঘুরতেই তা দাঁড়িয়েছে প্রায় ৪ হাজার টাকায়। একটি ফ্লাইটের টিকিটপ্রতি সরকার কর বা ট্যাক্স হিসেবে আদায় করে ৫২৫ টাকা। এর বাইরে যোগ হয় বিমানবন্দর উন্নয়ন ফি হিসেবে ২০০ টাকা। অর্থাৎ ফ্লাইটের প্রতিটি টিকিট থেকে সরকার আদায় করছে ৭২৫ টাকা। এখন জেট ফুয়েলের দাম বাড়ার প্রভাবে আগামীতে টিকিটের দামও বেড়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.