বেলারুশের বিমানবন্দরে জোড়া ড্রোনের হামলায় ধ্বংস রুশ গুপ্তচর বিমান

জোড়া ড্রোনের হামলায় ধ্বংস হল রুশ সেনার একটি আধুনিক গুপ্তচর বিমান। সোমবার বেলারুশের রাজধানী মিনস্কের একটি বিমানঘাঁটিতে এই ঘটনা ঘটেছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্টের দাবি। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, বেলারুশের সরকার বিরোধী গোষ্ঠী এই হামলা চালিয়েছে।

ইউক্রেন যুদ্ধের গোড়া থেকেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দৃঢ় ভাবে সমর্থন জানিয়েছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজন্ডার লুকাশেঙ্কো। বেলারুশ সীমান্ত ব্যবহার করে ইউক্রেনের অন্দরে রুশ সেনাকে হামলা চালাতে সহায়তা করেছেন তিনি। পশ্চিমি দুনিয়ার সমর্থকদের বিরুদ্ধে কড়া পদক্ষেপও করেছে তাঁর সরকার। সেই বিরোধী শক্তির একাংশই আমেরিকায় সহায়তায় ড্রোন হামলা চালিয়েছে বলে বেলারুশ সরকারের একটি সূত্র জানিয়েছে।

 

প্রকাশিত খবরে দাবি, আধুনিক এ-৫০ইউ গুপ্তচর বিমানটির দাম প্রায় ২৭ কোটি ৪০ লক্ষ ব্রিটিশ পাউন্ড (২৭৩৭ কোটি টাকা)। একটি উড়ানে এক সঙ্গে ৬০টি স্থানে ‘নজরদারি’ চালাতে পারে এই চর বিমান। প্রয়োজনে শত্রুর ঠিকানাতে হামলাও চালাতে পারে। ঘটনাচক্রে, মঙ্গলবার রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের পুলকোভো বিমানবন্দরের আকাশে ‘রহস্যজনক’ উড়ন্ত বস্তু নজরে আসে। ঘটনার জেরে সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয় বিমানবন্দরটি।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.