দক্ষিণ আফ্রিকায় প্ল্যাটিনাম খনিতে দুর্ঘটনা, নিহত ১১

দক্ষিণ আফ্রিকায় একটি প্ল্যাটিনাম খনির লিফট ছিঁড়ে ১১ শ্রমিক মারা গেছেন। আহত হয়েছেন অন্তত ৭৫ জন।

গতকাল মঙ্গলবার (২৮ নভেম্বর) দুর্ঘটনা কবলিত খনি কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

আল জাজিরা বলছে, ইমপালা প্ল্যাটিনাম নামে একটি খনিতে দুর্ঘটনাটি ঘটে।

কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে। তারা বলেছেন, গতকাল সোমবার শেষ বিকেলে গুরুতর দুর্ঘটনা ঘটেছিল।কর্মচারীরা তাদের শিফটের কাজ শেষে খনি ছেড়ে যাওয়ার সময় ঘটনাটি ঘটে।

মঙ্গলবার এক বিবৃতিতে ইমপালা প্ল্যাটিনামের (ইমপ্ল্যাটস) সিইও নিকো মুলার বলেন, আমাদের হৃদয় এই বিধ্বংসী দুর্ঘটনায় নিহত ও ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য ব্যথা করছে।

আমরা আমাদের সহকর্মীদের হারিয়ে গভীরভাবে মর্মাহত। আমরা দুঃখিত তাদের পরিবারের প্রতি। কর্তৃপক্ষ সবার সঙ্গে যোগাযোগের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

লিফট দুর্ঘটনায় যে ৭৫ শ্রমিক আহত হয়েছেন, তাদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। অনেক ভুক্তভোগীকে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ইমপ্ল্যাটসের মুখপাত্র জোহান থেরন বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, শ্রমিকদের কেউ কেউ গুরুতর আহত। বেশিরভাগের গোড়ালি ও পায়ে ফ্র্যাকচার হয়েছে। অন্যরা ছোটখাটো আঁচড় নিয়ে খনিয়ে থেকে বেরিয়ে এসেছিলেন।

গত সোমবার স্থানীয় সময় বিকেল তিনটার দিকে ঘটনাটি ঘটে। খনির শ্রমিকরা লিফটযোগে বেরিয়ে আসছিলেন। ইমপ্ল্যাটস কর্তৃপক্ষ বলছে, হঠাৎ লিফটি অপ্রত্যাশিতভাবে নামতে শুরু করে। এরপর এটির কনভেয়েন্স কাউন্টারওয়েট থেমে গেলে কর্মচারীরা আটকা পড়েন।

২০২২ সালের দক্ষিণ আফ্রিকায় আরও কয়েকটি খনি দুর্ঘটনা ঘটে। এসব ঘটনায় নিহত হন ৪৯ জন। তার আগের বছর একই ধরনের দুর্ঘটনায় নিহত হন ৭৪টি। ২০০০ সাল থেকে দেশটিতে ভিন্ন ভিন্ন খনি দুর্ঘটনায় নিহত হয়েছিলেন অন্তত ৩০০ শ্রমিক।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.